তালেবানদের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ববাসীর প্রতি ট্রাম্পের আহ্বান

ঢাকা, মঙ্গলবার, ২২ মে ২০১৮ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৫

তালেবানদের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ববাসীর প্রতি ট্রাম্পের আহ্বান

পরিবর্তন ডেস্ক ১২:৪১ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩০, ২০১৮

print
তালেবানদের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ববাসীর প্রতি ট্রাম্পের আহ্বান

কাবুলের সন্ত্রাসী হামলায় শতাধিক মানুষের প্রাণহরণকারী তালেবান গোষ্ঠীর বিরুদ্ধে বিশ্বের সকল জাতির প্রতি লড়াইয়ের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এই আহ্বান জানান। এতে কাবুল আক্রমণের প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেন, 'আমরা তালেবানকে সফল হতে দেব না'।

এদিকে হোয়াইট হাউজও কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে একটি বিবৃতি দেয়। যাতে এই আক্রমণের নেপথ্যে তালিবান সন্ত্রাসীদের বিরুদ্ধে বিশ্বের সকল দেশকে যুদ্ধের আহ্বান জানানো হয়।

বিবৃতিতে মার্কিন রাষ্ট্রপতি বলেন, কাবুলে নৃশংস তালেবান হামলা আমাদের দৃঢ়তা এবং আফগানিস্তানে আমাদের অংশীদারদের অনুপ্রেরণা হ্রাস করতে পারেনি, আর তালেবানদের নিপীড়ন কখনোই জয়ী হবে না।

তিনি বলেন, আমেরিকা একটি নিরাপদ, সন্ত্রাসমুক্ত ও শান্তিপূর্ণ আফগানিস্তান চায়। যে কেউ আমেরিকা, আমেরিকার মিত্র অথবা আমেরিকার কোন নাগরিককে নিশানা বানাবে, সে আমাদের মতাদর্শের বিরুদ্ধে থাকবে। তাই সকল দেশেরই উচিত তালিবান ও তাদের সুবিধা প্রদানকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া।

এদিকে ট্রাম্প প্রশাসন জানিয়েছে, আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্ত এলাকা সমূহে তালেবান ক্যাম্পগুলোকে লক্ষ্য বানাতে ওয়াশিংটন মার্কিন সৈন্য সংখ্যা ৮৫০০ থেকে বাড়িয়ে ১৪০০০ করবে।

অন্য দিকে, যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট ডিফেন্স রেক্স টেইলরের পক্ষ থেকে এক বিবৃতিতে সতর্ক করা হয়েছে যে, যারা সন্ত্রাসীদের সহায়তা করে বা আশ্রয় দেয় তাদেরকে আর সহ্য করা হবে না। আফগান সরকারকে নিশ্চয়তা দেয়া হয়েছে যে সন্ত্রাসীদের পরাজিত করতে কাবুলের প্রতি আমেরিকার সাহায্য অব্যাহত থাকবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানের জনগণের সাথে দাঁড়িয়ে আছে এবং আমরা আফগানিস্তানে শান্তি, নিরাপত্তা ও সমৃদ্ধি পুনরুদ্ধারের জন্য সংগ্রামরত জনগণের প্রতি সাহায্য জারি রাখবো।

রেক্স টেলরসন বলেন, যে সকল রাষ্ট্র আফগানিস্তানে শান্তিকে সমর্থন করে তালেবানদের প্রচারাভিযান বন্ধ করার জন্য তাদের একটি নিরপেক্ষ পদক্ষেপ নিতে হবে।

তিনি বলেন, ওয়াশিংটন কাবুলে হওয়া সমস্ত নৃশংস হামলার তীব্র নিন্দা করে এবং আমরা মৃত ও আহত মানুষের পরিবারের সাথে আছি।

এদিকে ওয়াশিংটনে নিয়োজিত পাকিস্তানের রাষ্ট্রদূত ইজাজ আহমদ চৌধুরী বলেন, কাবুলের প্রতিটি সন্ত্রাসী হামলার পরে পাকিস্তান আমলের আমেরিকার প্রচেষ্টার সমর্থনে এটি সহায়ক হবে না।

শনিবার কাবুলে সন্ত্রাসী হামলার জন্য 'পাকিস্তানের সন্ত্রাসী দল' দায়ী- এমন দাবি অস্বীকার করেন তিনি।

এফএস/আরজি

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad