দাবি আদায়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘটের হুমকি

ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৮ | ১২ ফাল্গুন ১৪২৪

দাবি আদায়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘটের হুমকি

পরিবর্তন প্রতিবেদক ২:২২ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০১৮

print
দাবি আদায়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘটের হুমকি

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে আমরণ অনশন অব্যাহত রেখেছে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে ষষ্ঠ দিনের মতো বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো ফোরামের ব্যানারে এই কর্মসূচি পালন করছেন শিক্ষকেরা।

অনশন থেকে দাবি মানা না হলে রোববার সারাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মঘট পালনের হুমকি দেওয়া হয়েছে।

শিক্ষকেরা গত ১০ জানুয়ারি থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন। পরে গত ১৫ তারিখ একই স্থানে আমরণ অনশন শুরু করেন।

সরেজমিনে শনিবার দুপুরে দেখা যায়, জাতীয়করণের দাবিতে কয়েকশ’ শিক্ষক রাস্তায় শুয়ে-বসে আছেন। এদের মধ্যে ২০-২৫ জনের নারী শিক্ষক রয়েছেন। অনশনে কয়েকজন অসুস্থ হয়ে পড়ায় তাদের স্যালাইন দেওয়া হয়েছে। আর মাইকে জাতীয়করণের দাবিতে বিভিন্ন স্লোগান ও দাবি আদায়ে উৎসাহমূলক বক্তব্য চলছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, আমরণ অনশনের ষষ্ঠ দিন অতিবাহিত হওয়ার পরও সরকারের তরফ থেকে কোনো সাড়া মেলেনি। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে জাতীয়করণ সংক্রান্ত ইতিবাচক বক্তব্য দিয়েছেন। কিন্তু, আমরা সুস্পষ্ট নীতিমালা ও সময়সীমা ঘোষণা করে শিক্ষকদের দাবি পূরণের আহ্বান জানাচ্ছি।

শিক্ষক নেতারা বলেন, ‘শনিবারের মধ্যে যদি জাতীয়করণের ঘোষণা না দেওয়া হয়, তাহলে আগামীকাল রোববার সারাদেশের সব বেসরকারি প্রতিষ্ঠানে ধর্মঘট পালন করা হবে।’

এছাড়া রোববার দুপুর ১২টার দিকে শিক্ষকদের দাবি প্রতি সংহতি প্রকাশ করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ আহমেদ সাকি।

সংগঠনের প্রেস সচিব এনামুল হক মাসুদ জানান, অনশনে এখন পর্যন্ত ৭৫ শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম, বাংলাদেশ শিক্ষক সমিতি (নজরুল), বাংলাদেশ শিক্ষক সমিতি (শাহ আলম-জসিম), জাতীয় শিক্ষক পরিষদ বাংলাদেশ, বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন সমন্বয়ে গঠিত ৬টি বেসরকারি শিক্ষা জাতীয়করণ লিয়াঁজো ফোরামের ব্যানারে জাতীয়করণের দাবিতে এই আন্দোলন করছে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন।

টিএটি/বিএইচ/আইএম

 
.

আলোচিত সংবাদ

nilsagor ad