ঢাকা পৌঁছেছেন প্রণব মুখার্জি

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

ঢাকা পৌঁছেছেন প্রণব মুখার্জি

পরিবর্তন প্রতিবেদক ৫:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৮

print
ঢাকা পৌঁছেছেন প্রণব মুখার্জি

চার দিনের ব্যক্তিগত সফরে ঢাকা পৌঁছেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। রোববার বিকেল ৪টায় জেট এয়ারলাইন্সের একটি বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। এসময় ভারতের সাবেক রাষ্ট্রপতিকে বিমানবন্দরে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। তার সফরসঙ্গী হয়েছেন মেয়ে শর্মিষ্ঠা মুখার্জি। জানা গেছে, রাষ্ট্রপতির মেয়াদ শেষে এই প্রথম প্রণব মুখার্জি বাইরের কোনো দেশ সফর করছেন। মূলত নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনে যোগ দিতেই তিনি ঢাকায় এসেছেন।

সফরে প্রণব মুখার্জি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বলেও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সাহিত্য সম্মেলনে অংশগ্রহণ ছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বক্তব্য রাখবেন প্রণব মুখার্জি। চট্টগ্রামের রাউজানে সূর্য সেনের পৈত্রিক বাড়িতেও যাবেন তিনি।

অবশ্য বাংলাদেশের প্রবল উৎসাহ থাকা সত্ত্বেও কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাচ্ছেন না ভারতের সাবেক রাষ্ট্রপতি।

১৯৭১ সালে স্বাধীন হওয়ার পর থেকেই বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু হয়ে ওঠেন প্রণব মুখার্জি। তিনি স্বাধীনতাযুদ্ধে বাংলাদেশের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। স্বাধীনতার পরও তার সহায়তা অব্যাহত ছিল।

প্রণব মুখার্জি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পারিবারিক বন্ধুও। তিনি রাষ্ট্রপতি থাকা অবস্থায় ভারত সফরে গিয়ে শেখ হাসিনা তার সরকারি বাসভবনে অবস্থান করেছিলেন।

ওএস/এমএসআই

 
.



আলোচিত সংবাদ