আখেরি মোনাজাত চলছে

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

আখেরি মোনাজাত চলছে

পরিবর্তন প্রতিবেদক ১০:৫২ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৮

print

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত চলছে। রোববার সকাল ১০টা ৪০ মিনিটে এই মোনাজাত শুরু হয়। বাংলায় মোনাজাত পরিচালনা করছেন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা মোহাম্মদ জোবায়ের। এর আগে বাদ ফজর থেকে বয়ান করেন বাংলাদেশের মাওলানা আব্দুল মতিন। তার বয়ানের পরই আখেরি মোনাজাত শুরু হয়।

এই মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে টঙ্গীর তুরাগ তীরের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব।

বিতর্কিত অবস্থানের কারণে তাবলিগ জামাতের এই আয়োজনে এবার অংশ নিতে পারেননি শীর্ষ মুরুব্বি ও দিল্লির মাওলানা সা’দ।

মোনাজাতে অংশ নিতে ভোর থেকে দলে দলে মুসল্লিরা টঙ্গী আসেন। যে যেভাবে পারেন, তীব্র শীত উপেক্ষা করে আসেন।

রাজধানী ও এর আশপাশের জেলা থেকে অনেককেই পায়ে হেঁটে আসতে দেখা যায়। মুসল্লিদের আগমনে ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে যায়। পরে তারা পাটি ও কাগজ বিছিয়ে সড়ক ও অলিগলিতে অবস্থান নিয়ে মোনাজাতে শরিক হন।

গত শুক্রবার আম বয়ানে শুরু হয় এবারের ইজতেমা। এরপর থেকে সেখানে অবস্থান করা মুসল্লিরা তাবলিগের মুরুব্বিদের মুখে ইসলামের আমল, আক্বীদা ও দাওয়াত বিষয়ে বয়ান শুনেন।

মুসল্লিরা বলছেন, ইজতেমায় অংশ নিয়ে তারা গোনাহ মাপের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করবেন। দেশ ও মুসলিম উম্মাহর কল্যাণ কামনায় দোয়া করবেন। আখেরি মোনাজাত শেষে মুসল্লিমরা দাওয়াতি কাজে বেরিয়ে পড়বেন।

আখেরি মোনাজাত উপলক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিরাপত্তা জোরদার করেছে। ইজতেমা ময়দানের প্রতিটি প্রবেশ পথে বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য অবস্থান নিয়েছেন।

ইজতেমার প্রথম পর্বে ইতোমধ্যে মালয়েশিয়ান নাগরিকসহ তিন মুসল্লি মারা গেছেন। ইজতেমার দ্বিতীয় পর্ব হবে আগামী ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি হবে আখেরি মোনাজাত।

এমকে/আইএম

print
 
.

এ বিভাগের অন্যান্য সংবাদ


আলোচিত সংবাদ

nilsagor ad