আগামী বছর বিশ্ব ইজতেমা ১১ জানুয়ারি শুরু

ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

আগামী বছর বিশ্ব ইজতেমা ১১ জানুয়ারি শুরু

জাহাঙ্গীর আলম, গাজীপুর ৩:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৮

print
আগামী বছর বিশ্ব ইজতেমা ১১ জানুয়ারি শুরু

আগামী বছর বিশ্ব ইজতেমার তারিখ নির্ধারণ করা হয়েছে। শুক্রবার রাতে কাকরাইল মসজিদে তাবলিগ মুরব্বিদের এক পরামর্শ সভায় ওই তারিখ নির্ধারণ করা হয়।

বৈঠকের পরামর্শ অনুয়ায়ী আগামী বিশ্ব ইজতেমা শুরু হবে ২০১৯ সালের ১১ জানুয়ারি।

তাবলিগ জামাতের নেতা মো. গিয়াস উদ্দিন জানান, শুক্রবার রাতে তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বিদের এক সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত মতে আগামি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব অনুষ্ঠিত হবে ১১, ১২ ও ১৩ জানুয়ারি। দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ১৮, ১৯ ও ২০ জানুয়ারি।

এদিকে চলমান বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বাদ ফজর মাওলানা মো. নূর’র বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে। কনকনে শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে শনিবার সকালেও দেশ-বিদেশের মুসল্লিরা ইজতেমা ময়দানে আসছেন। তাবুর নীচে বা খোলা ময়দানে অবস্থান করে হাজার হাজার মুসল্লি অসুস্থ হয়ে পড়ছেন।

ঢাকার কেরানীগঞ্জ থেকে আসা ৬০ বছর বয়সী মো. ওয়াসিম মিয়া জানান, তিনি প্রায় ৪০ বছর ধরে এ ময়দানে আসছেন। অনেক প্রতিকূল অবস্থায় তিনি তাবলিগের দাওয়াতি কাজ করেছেন। সে তুলনায় এবার টঙ্গীতে বিশ্ব ইজতেমার ময়দানের অবস্থা অনেটাই ভাল আছে।

ময়দানে উপস্থিত সবাই চাদর, কম্বল, জ্যাকেট, সুয়েটারসহ বিভিন্ন শীত বস্ত্র গায়ে জড়িয়ে মনোযোগের সঙ্গে মুরব্বিদের বয়ান শুনছেন।

রোববার সকালে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের ইজতেমার প্রথম পর্ব। কাকরাইল মসজিদের মাওলানা মো. জোবায়ের আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে জানিয়েছেন ইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন।

চারদিন বিরতি দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফা শুরু হবে ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার আসর।

জেআই/এসবি

আরও পড়ুন...
ইজতেমার সার্বিক আয়োজনে সন্তুষ্ট মুসল্লিরা
আখেরি মোনাজাত ঘিরে যান চলাচলে নিষেধাজ্ঞা
শীতে জবুথবু ইজতেমার মুসল্লিরা

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad