ভারতের কাছে সবার আগে বাংলাদেশ: সুষমা

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ৭ অগ্রহায়ণ ১৪২৪

ভারতের কাছে সবার আগে বাংলাদেশ: সুষমা

পরিবর্তন প্রতিবেদক ২:২২ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৭

print
ভারতের কাছে সবার আগে বাংলাদেশ: সুষমা

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, ভারতের পররাষ্ট্রনীতিতে সব সময় প্রতিবেশীরা প্রাধান্য পায়। আর প্রতিবেশী দেশগুলোর মধ্যে সবার আগে বাংলাদেশকে প্রাধান্য দিয়ে থাকে। সোমবার ঢাকার ভারতীয় হাইকমিশনে দেশটির অর্থায়নে বাংলাদেশে ১৫টি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। এ অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু প্রমুখ উপস্থিত ছিলেন।

.

সুষমা স্বরাজ বলেন, ‘তরুণদের ওপর আমাদের বেশি করে বিনিয়োগ করতে হবে। এতে আমাদের ভবিষ্যত নিরাপদ থাকবে।’

তিনি বলেন, ‘হাইকমিশনারের নতুন চ্যান্সেরি কমপ্লেক্স উদ্বোধন করতে পেরে আমি খুশি। এ বছর প্রায় ১৪ লাখ বাংলাদেশি নাগরিককে ভিসা দেওয়ার আশা করছি।’

অনুষ্ঠানে রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সারি ভবনসহ ভারতীয় অর্থায়নে বাংলাদেশে ১৫টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী।

৭১ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- পিরোজপুরে ১১টি পানি পরিশোধনাগার স্থাপন, দেশের বিভিন্ন স্থানে ৩৬টি কমিউনিটি ক্লিনিক স্থাপন, সাভারে ৫তলা ইস্কন মন্দির নির্মাণ, সিলেট ইস্কনে ৫তলা ছাত্রাবাস নির্মাণ, চট্টগ্রামে একটি কমিউনিটি ভবন নির্মাণসহ অন্যান্য প্রকল্প।

মূলত যৌথ কমিশনের বৈঠকে অংশ নিতে গতকাল রোববার দুপুরে ঢাকা পৌঁছান সুষমা স্বরাজ।

এরপর থেকে সারা দিন ব্যস্ত সময় পার করেন তিনি। রোববার বিকেলে বাংলাদেশ ও ভারতের মধ্যে চতুর্থ যৌথ পরামর্শক কমিশনের (জেসিসি) বৈঠকে অংশ নেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

ওই বৈঠকের পর বাংলাদেশ ও ভারতের মধ্যে জ্বালানি তেল ক্রয়-বিক্রয় ও খুলনা ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটের মান উন্নয়নে দুটি চুক্তি সই হয়।

এরপর সন্ধ্যা সাড়ে সাতটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেন সুষমা স্বরাজ। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি হোটেল সোনারগাঁওয়ে রাত আটটায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন।

এরপর সেখানেই সংসদের বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদের সঙ্গেও বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।

দু’দিনের ব্যস্ত সফর শেষে সোমবার দুপুর একটা ১৩ মিনিটে সুষমা স্বরাজ ঢাকা ত্যাগ করেন। কুর্মিটোলায় বঙ্গবন্ধু বিমানঘাঁটিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীকে বিদায় জানান পররাষ্ট্র সচিব শহীদুল হক, ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা।

এএম/আইএম

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad