সংলাপ নিয়ে ইসির ‘কিছুটা স্বস্তি’

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭ | ৯ অগ্রহায়ণ ১৪২৪

সংলাপ নিয়ে ইসির ‘কিছুটা স্বস্তি’

জ্যেষ্ঠ প্রতিবেদক ৬:২৬ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৭

print
সংলাপ নিয়ে ইসির ‘কিছুটা স্বস্তি’

নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধনে থাকা ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পেরে স্বস্তিতে রয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ২৪ আগাস্ট থেকে ১৯ অক্টোবর পর্যন্ত ধারাবাহিকভাবে চলে এ সংলাপ। দলগুলো কমিশনের সংলাপে অংশ নিয়ে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও সবার কাছে গ্রহণযোগ্য করার জন্য প্রায় ৬০০ সুপারিশ করেছে।

.

দশম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ও তাদের শরীক দলের ভোট বর্জন করার মধ্য দিয়ে কমিশনের প্রতি যে আস্থাহীনতা তৈরি হয়েছিল তা কাটিয়ে উঠা যাবে কি না তা নিয়ে বেশ চিন্তায় ছিল ইসি। কমিশনের সংলাপে অংশ নেওয়ার মাধ্যমে বিএনপিসহ শরীক দলগুলোর আস্থার যাত্রা শুরু হলো বলে মনে করা হচ্ছে। এমনকি জোটের প্রধান দল বিএনপির পক্ষ থেকে এ ব্যাপারে ইঙ্গিতও দেওয়া হয়েছে। তবে এর ধারাবাহিকতা দাবি করেছে দলগুলো।

তাই সবদলের অংশগ্রহণে এ সংলাপ শেষ করতে পারায় কমিশন এখন অনেকটাই স্বস্তিবোধ করছে বলে জানান ইসি কর্মকর্তারা।   

এ বিষয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানান,  আমরা সংলাপে সবার সহযোগিতা পেয়েছি, সবাই খুবই আন্তরিক ছিলেন। সফলভাবেই রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষ করতে পেরে আমরা কিছুটা হলেও স্বস্তিবোধ করছি।

তিনি বলেন, এখন পর্যন্ত সুশীল সমাজ, গণমাধ্যম ও রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শেষ হয়েছে। এখন রোববার থেকে নির্বাচন পর্যেবক্ষক, সোমবার নারী নেত্রী এবং মঙ্গলবার নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করা হবে। সবার মতামত নেয়া হলেই পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশন গত ১৫ ফেব্রুয়ারি দায়িত্ব নেয়ার পর আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে একটি কর্মপরিকল্পনা তৈরি করার কাজে হাত দেয়। সাতটি বিষয়কে প্রাধান্য দিয়ে যা ১৬ জুলাই মাসে প্রকাশ করা হয়। এরপরই রাজনৈতিক দলসহ বিভিন্ন অংশীজনের মতামত নেয়া শুরু করে কমিশন। সুশীল সমাজের প্রতিনিধিদের মাধ্যমে ৩১ জুলাই সংলাপ শুরু হয়। ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের মতামত নেয়ার মাধ্যমে যা শেষ হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

এইচকে/আরপি

print
 

এ বিভাগের অন্যান্য সংবাদ


আলোচিত সংবাদ

nilsagor ad