শেখ হাসিনার অধীনেই নির্বাচন চায় গণতন্ত্রী পার্টি

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭ | ৭ কার্তিক ১৪২৪

শেখ হাসিনার অধীনেই নির্বাচন চায় গণতন্ত্রী পার্টি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৯:৩৭ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০১৭

print
শেখ হাসিনার অধীনেই নির্বাচন চায় গণতন্ত্রী পার্টি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন চায় গণতন্ত্রী পার্টি। আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের ধারাবাহিক সংলাপে বৃহস্পতিবার দুপুরে এমন প্রস্তাব দিয়েছে দলটি।

পার্টি সভাপতি ব্যারিস্টার মো. আরশ আলীর নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধিদল সংলাপে অংশ নেন।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

দলটির লিখিত প্রস্তাবে বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধানের আলোকে বর্তমান সরকারের অর্থাৎ প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই অনুষ্ঠিত হবে। তবে নির্বাচনের তফসিল ঘোষণার পর সরকার দৈনন্দিন কার্যাবলি ছাড়া নীতিগত কোনো বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে না।

এছাড়া ২১টি লিখিত প্রস্তাবনার মধ্যে রয়েছে- অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে স্বরাষ্ট্র, জনপ্রশাসন, স্থানীয় সরকার মন্ত্রণালয় নির্বাচনকালীন সময়ে নির্বাচন কমিশনের অধিনস্ত থাকবে; নির্বাচন কালীন সময় আইনশৃঙ্খলা রক্ষার্থে সংবিধানে নির্বাচন কমিশনকে যে ক্ষমতা দেয়া হয়েছে, সে মোতাবেক ব্যবস্থা গহণ করবে; যুদ্ধাপরাধে অভিযুক্ত ও জঙ্গি তৎপরতায় যুক্ত ব্যক্তি, মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত না করার বিষয়টি কঠোরভাবে বাস্তবায়ন করা; প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত ও তাদের ভোটাধিকার প্রয়োগ নিশ্চিত করা; ফৌজদারি দণ্ডাদেশপ্রাপ্ত ব্যক্তিকে নির্বাচনে অংশগ্রহণ করতে না দেওয়া; নির্বাচনে ধর্মের সর্বপ্রকার ব্যবহার, সাম্প্রদায়িক প্রচার প্রচারণা ও ভোট চাওয়া শাস্তিযোগ্য অপরাধ হিসেবে নিষিদ্ধ করা; স্বাধীনতা বিরোধী ও ধর্মীয় সাম্প্রদায়িক দলকে নিবন্ধন না দেওয়া; যে সমস্ত স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা/কর্মচারীদের প্রকাশ্য রাজনীতি করার সুযোগ আছে, তাদের চাকুরি ছাড়ার অব্যবহিত পর নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দেওয়া ইত্যাদি।

ঘোষিত কর্মপরিকল্পনা অনুযায়ী গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপ করে ইসি। এরপর গত ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এইচকে/আইএম

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad