ঈদযাত্রায় প্রাণ গেছে ৩২২ যাত্রীর

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ | ১০ অগ্রহায়ণ ১৪২৪

ঈদযাত্রায় প্রাণ গেছে ৩২২ যাত্রীর

পরিবর্তন প্রতিবেদক ৩:২৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০১৭

print
ঈদযাত্রায় প্রাণ গেছে ৩২২ যাত্রীর

এবার ঈদুল আজহায় দেশের সড়ক, রেল ও নৌ-পথে ২৭২টি দুর্ঘটনায় মোট ৩২২ জন মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে শুধু সড়ক ও মহাসড়কে ২১৪টি দুর্ঘটনা ঘটেছে, আর মৃত্যুবরণ করেছেন ২৫৪ জন।

.

বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে ডিআরইউতে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘এ পরিসংখ্যান শুধু মিডিয়ায় প্রচারিত তথ্য থেকে নেওয়া হয়েছে। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের সদস্যরা ২২টি জাতীয় দৈনিক, ৬টি আঞ্চলিক দৈনিক এবং ১০টি অনলাইন পত্রিকায় প্রকাশিত সংবাদ মনিটরিং করে এসব তথ্য পেয়েছেন।’

তিনি জানান, ঈদুল আজহা উপলক্ষে গত ২৮ আগস্ট থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত ১৩ দিনে ২১৪টি সড়ক দুর্ঘটনায় ২৫৪ জন নিহত এবং ৬৯৬ জন আহত হয়েছেন।

একই সময়ে নৌ পথে ১৫টি দুর্ঘটনায় ২৫ জন নিহত এবং ৬৩ জন আহত হয়েছেন। উল্লেখিত সময়ে রেলপথে ট্রেনে কাটা পড়ে নিহত হয়েছেন ৪৩ জন।

দুর্ঘটনার ধরণ বিশ্লেষণে দেখা যায়, সংগঠিত সড়ক দুর্ঘটনার ৩৯.১০ শতাংশ পথচারী গাড়ি চাপায়, ১২.৬০ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে, ৩২.৬০ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১.৪০ শতাংশ চাকায় ওড়না পেঁচিয়ে, ৩.২০ শতাংশ গাড়ির ছাদ থেকে পড়ে এবং ১১.২০ শতাংশ হতাহত অন্যান্য কারণে ঘটেছে।

৩৭ ভাগ বাস, ৩৫ ভাগ ট্রাক ও পিকআপ, ২৩ ভাগ নছিমন-করিমন, ভটভটি-ইজিবাইক, অটোরিকশা ও মোটরসাইকেল এবং ৫ ভাগ অন্যান্য যানবাহন এসব দুর্ঘটনায় পতিত হয়।

যাত্রী কল্যাণ সমিতি পর্যবেক্ষণে বলেছে, ভাঙা ও খানাখন্দপূর্ণ রাস্তাঘাট, বেপরোয়া গতি, বিপজ্জনক ওভারটেকিং, অতিরিক্তি যাত্রীবহন, ব্যাটারিচালিত যানবাহন, টিনএজারদের বেপোরয়া মোটরসাইকেলসহ একাধিক বিষয়কে এসব দুর্ঘটনার জন্য দায়ী করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- পিএসসির সাবেক চেয়ারম্যান ইকরাম আহমেদ, বিশিষ্ট সাংবাদিক আবু সাঈদ খান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কার্যকরি সভাপতি রুস্তম আলী খান, সোসাইটি ফর ইমারজেন্সি মেডিসিনের সভাপতি ও সড়ক নিরাপত্তা জোট শ্রোতার সদস্য ডা. হুমায়ন কবির, সড়ক পরিবহন শ্রমিক লীগের যুগ্ম-সম্পাদক হানিফ খোকন প্রমুখ।

এসআই/এএফ/আরপি/আইএম

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad