ভিয়েতনামের চালের দ্বিতীয় চালান চট্টগ্রামে

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ৭ অগ্রহায়ণ ১৪২৪

ভিয়েতনামের চালের দ্বিতীয় চালান চট্টগ্রামে

চট্টগ্রাম প্রতিনিধি ১:০১ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৭

print
ভিয়েতনামের চালের দ্বিতীয় চালান চট্টগ্রামে

২৭ হাজার মেট্রিক টন চাল নিয়ে ভিয়েতনাম থেকে আসা জাহাজ ‘এমভি প্যাক্স’ সোমবার সকালে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছেছে। এ চালানটি মঙ্গলবার আসার কথা থাকলেও একদিন আগে সোমবার চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙরে এসে পৌঁছেছে।খাদ্য অধিদফতর (চট্টগ্রাম) নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে পরিবর্তন ডটকমকে জানান, আগের চালানে আসা ২০ হাজার মেট্রিক টন চালের খালাস চলছে। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে দ্রুতই নতুন চালানের চাল খালাস শুরু হবে।

.

তিনি জানান, সরকার ভিয়েতনাম থেকে যে আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানি করছে তার মধ্যে দুই চালানে মোট ৪৭ হাজার মেট্রিক টন দেশে পৌঁছেছে। চালের তৃতীয় চালানটি ২২ জুলাই দেশে পৌঁছাতে পারে বরে আশা প্রকাশ করছেন খাদ্য অধিদফতরের এ কর্মকর্তা।

অকাল বন্যায় হাওরাঞ্চলে ফসলের ক্ষতি এবং সরকারি গুদামের মজুদ কমে আসার পরিপ্রেক্ষিতে সম্প্রতি ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় এ আড়াই লাখ মেট্রিক টন চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার।

১৪ জুন দরপত্র ছাড়াই সরকারি পর্যায়ে এ চাল আমদানির অনুমতি দেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এর মধ্যে প্রতি মেট্রিক টন ৪৭০ মার্কিন ডলার দরে ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল কিনতে খরচ পড়ছে ১৯৫ কোটি ৫ লাখ টাকা। আর ৪৩০ মার্কিন ডলার দরে দুই লাখ মেট্রিক টন আতপ চাল আমদানিতে খরচ হচ্ছে ৭১৩ কোটি ৮০ লাখ টাকা।

চুক্তি অনুযায়ী ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানি ভিনাফুড টু এ চাল সরবরাহ করছে। আমদানি করা চালের মধ্যে প্রায় এক লাখ ৭০ হাজার টন খালাস হবে চট্টগ্রাম বন্দরে এবং বাকি চাল খালাস হবে মংলা বন্দরে।

এসএন/বিএইচ/এনডিএস

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad