শেখ হাসিনাকে কাতারের প্রধানমন্ত্রীর চিঠি

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭ | ৪ কার্তিক ১৪২৪

শেখ হাসিনাকে কাতারের প্রধানমন্ত্রীর চিঠি

পরিবর্তন প্রতিবেদক ১:০৭ পূর্বাহ্ণ, মে ১৯, ২০১৭

print
শেখ হাসিনাকে কাতারের প্রধানমন্ত্রীর চিঠি

মিয়ানমারের সঙ্গে শরণার্থী সমস্যা সমাধানে বাংলাদেশকে সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে কাতার। কাতারের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের বিন খলিফা আল থানি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া এক চিঠির মাধ্যমে তাঁর এই আগ্রহের কথা জানান। কাতারের পররাষ্ট্রমন্ত্রী ও বিশেষ দূত ড. মুতলাক বিন মাজেদ আল কোয়াথানি বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে সাক্ষাৎ করে কাতারের প্রধানমন্ত্রীর ওই চিঠি হস্তান্তর করেন। বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

চিঠিতে কাতারের প্রধানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁর দেশ সফরের আমন্ত্রণ জানান। আমন্ত্রণ গ্রহণ করে শেখ হাসিনা বলেন, দু’পক্ষেরই জন্য সুবিধাজনক কোন এক সময়ে তিনি কাতার সফরে যাবেন।

বৈঠকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী ও বিশেষ দূত রোহিঙ্গা শরণার্থীদের বিষয়ে তার আগ্রহ ব্যক্ত করে বলেন, ‘আমাদের শান্তিপূর্ণ অবস্থা বলবৎ রাখার জন্য এক্ষেত্রে একযোগে কাজ করার দরকার।’

উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের অত্যন্ত সুসম্পর্ক বিদ্যমান রয়েছে এবং আমাদের মধ্যে তথ্য বিনিময় এবং উচ্চ পর্যায়ের সফর বিনিময়ও চালু রয়েছে। প্রধানমন্ত্রী কাতারের পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন যে, বাংলাদেশ ইতোমধ্যেই মিয়ানমারকে তাদের নাগরিকদের ফেরত নেয়ার আহ্বান জানিয়েছে।

১৯৯৭ সালে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের প্রসঙ্গে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সে সময় অন্য কোন পক্ষের হস্তক্ষেপ ছাড়াই বিদ্রোহীরা তাঁর কাছে অস্ত্র সমর্পণ করেছে।

প্রধানমন্ত্রী এ সময় কাতারের আমির তামিম বিন হামিদ আল থানী এবং প্রধানমন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের আল খলিফা আল থানীর প্রতি তাঁর শুভেচ্ছা জ্ঞাপন করেন।

ড. মুতলাক এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী এবং প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদীন উপস্থিত ছিলেন।

এএম/এএস

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad