‘টেকনিক্যাল ইন্টার্ন দ্বারা জাপানের কর্মীর চাহিদা পূরণ করা সম্ভব’

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট ২০১৭ | ৮ ভাদ্র ১৪২৪

‘টেকনিক্যাল ইন্টার্ন দ্বারা জাপানের কর্মীর চাহিদা পূরণ করা সম্ভব’

পরিবর্তন প্রতিবেদক ১২:২২ পূর্বাহ্ণ, এপ্রিল ২১, ২০১৭

print
‘টেকনিক্যাল ইন্টার্ন দ্বারা জাপানের কর্মীর চাহিদা পূরণ করা সম্ভব’

জাপানে বিভিন্ন সেক্টরে বাংলাদেশি দক্ষ কর্মী নিয়োগের সম্ভাবনা ও সুযোগের বিষয়টি তুলে ধরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ শ্রমিক বা টেকনিক্যাল ইন্টার্ন দ্বারা জাপানের কর্মীর চাহিদা পূরণ করা সম্ভব। তারই ধারাবাহিকতায় সারা দেশে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ৭০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিভিন্ন ট্রেডে এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে এবং প্রশিক্ষণের মাধ্যমে বিদেশ যেতে ইচ্ছুকদের দক্ষ করে গড়ে তুলছে বাংলাদেশ।

জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত “বাংলাদেশের অর্থনীতি এবং মানব সম্পদ উন্নয়ন” শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।দক্ষ জনশক্তি রপ্তানির মাধ্যমে দুই দেশের মধ্যে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে বলেও জানান তিনি।

জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), টোকিও চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজসহ( Japan External Trade Organization(Jetro), Tokoyo Chamber of Commerce & Industry ৮টি সাপোর্টিং অর্গানাইজেশন এবং ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অরগানাইজেশন( International Manpower Development Organization( (IM Japan) ওই সেমিনারের আয়োজন, কারিগরি ও অন্যান্য সহযোগিতা দেয়। সেমিনারে ৩৫০টির বেশি জাপানি নিয়োগকর্তা ও সংগঠনের প্রেসিডেন্ট এবং প্রতিনিধি অংশগ্রহন করেন। চারদিনের সরকারি সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী বর্তমানে জাপানে রয়েছেন।

সেমিনারে বাংলাদেশের পক্ষে “Bangladesh’s Latest Economic Situation:Human Resource Utilization and Friendship Relationship with Japan” বিষয়ক কী-নোট বক্তব্য রাখেন জনশক্তি কর্মসংস্থানও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা। সেমিনারে জাপানেরর পক্ষে New Technical Intern Training Program in Japan and Acceptance Technical Intern’s Dispatched by Bangladesh Government” বিষয়ক কী- নোট বক্তব্য রাখেন International Manpower Development organization( IM Japan) এর Exwcutive Chairman Mr. Kyoei Yanagisawa (কিওই ইয়ানাগিসাওয়া)। সেমিনারে আরো বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নুরুর মাহমুদ হুমায়ুন,এমপি এবং জাপানস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

এর আগে সকাল ১১টায় (স্থানীয় সময়) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদলের জাপান সফরের ২য় দিনের ১ম পর্বে japan International Training Cooperation( JITCO) জিটকো এর কার্যালয়ে প্রেসিডেন্ট Mr. Setsushiro Shimomura এর সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে(JITCO) এর প্রেসিডেন্ট মন্ত্রীকে আশ্বস্ত করেন যে, বাংলাদেশ থেকে যাতে আরো অধিক সংখ্যক টেকনিক্যাল ইনটার্ন (Technical Intern) জাপানের বিভিন্ন সেক্টরে কাজের সুযোগ লাভের মাধ্যমে কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করতে পারে সে বিষয়ে তারা সংশ্লিষ্ট Organization কে প্রয়োজনীয় সহযোগিতা ও দিক নির্দেশনা প্রদান করবে।

Japan Nternational Training Cooperation( JITCO)এর সাথে ২০০৫ সালে বাংলাদেশ সরকারের Record Of Discussion (RoD) স্বাক্ষরিত হয়। পরে ২০১০ সালে সেই ( RoD) টি Received করা হয়। বিশ্বের বিভিন্ন দেশ থেকে সকল Accepting Organization জাপানে কর্মী নিয়ে আসে JITCO সে সকল Accepting Organization দেরকে দিক নির্দেশনা, পরামর্শ ও সহযোগিতা প্রদান করে। ২০১৬ সালে নভেম্বরে জাপান সরকার The Technical Intern Training Programe (TITP) সংক্রান্ত যে নতুন আইন প্রণয়ন করেছে সেই আইন অনুযায়ী জিটকো এর সাথে বাংলাদেশ নতুন RoD স্বাক্ষরিত করবে। এ লক্ষ্যে খুব শীঘ্রই জিটকো এর প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবে বলে বৈঠকে জানানো হয়।

এমকে/এএস

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad