‘১০ শিশুর ৯ জনই বাসাবাড়িতে নির্যাতিত’
Back to Top

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

‘১০ শিশুর ৯ জনই বাসাবাড়িতে নির্যাতিত’

জ্যেষ্ঠ প্রতিবেদক ৩:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

‘১০ শিশুর ৯ জনই বাসাবাড়িতে নির্যাতিত’

শিশুদের সঙ্গে সহিংস আচরণের হার আশঙ্কাজনকভাবে বেড়েছে। ১-১৪ বছর বয়সী শিশুদের প্রায় ৮৮ দশমিক ৮ শতাংশ শিশু তাদের লালনকারীদের কাছ থেকে সহিংস আচরণের শিকার হচ্ছে।

১৫ বছরের নিচে প্রতি ১০ জনের নয় জন শিশুই তাদের অভিভাবক বা সেবা প্রদানকারীদের দ্বারা কোনো না কোনোভাবে সহিংসতার শিকার হয়।

সোমবার আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) অডিটোরিয়ামে এক প্রগতির পথে বাংলাদেশ শীর্ষক মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভে-২০১৯ প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। 

দেশজুড়ে দৈবচয়েন ভিত্তিতে ২০১৯ সালের ১৯ জানুয়ারি থেকে ১ জুনের মধ্যবর্তী সময়ে ৬১ হাজার ২৪২টি পরিবারের সদস্যদের কাছ থেকে গবেষণার তথ্য সংগ্রহ করে এমআইসি।

প্রতিবেদনে বলা হয়, গত ছয় বছরে নারীদের ইন্টারনেট ব্যবহারের পরিমাণ বেড়েছে ৩৭ দশমিক ৬ শতাংশ। যারা বাসা বাড়িতে যেকোনো মাধ্যমে ব্যবহার করছে ইন্টারনেট। দেশের শতকরা ৬ দশমিক ৫ শতাংশ বাসায় রয়েছে কম্পিউটার। দেশের শতকরা ৭১ দশমিক ৪ শতাংশ নারী মোবাইল ব্যবহার করছে। এছাড়া শতকরা ৯৫ দশমিক ৯ শতাংশ বাড়িতেই রয়েছে মোবাইল ফোন।

তবে বর্তমানে দেশে নারীদের মধ্যে উচ্চ শিক্ষার হার বাড়ছে। বর্তমানে ৮৮ দশমিক ৭ শতাংশ নারী যেকোনো স্টেটমেন্ট পড়তে পারেন। ছয় বছর আগে এই হার ছিল ৮২ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, বিবিএস সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী,  বিবিএস উপ মহাপরিচালক সুব্রত ঘোষ প্রমুখ।              

এইচকে/এইচআর

 

জাতীয়: আরও পড়ুন

আরও