শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৫ চৈত্র ১৪২৬

শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি

পরিবর্তন প্রতিবেদক ১২:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২০

শ্রদ্ধাভরে ভাষাশহীদদের স্মরণ করছে জাতি

বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্য পরিবেশে ভাষাশহীদদের স্মরণের মাধ্যমে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করছে জাতি।

ইউনেস্কো ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ায় বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ এর প্রতিপাদ্য হলো ‘সীমানা ছাড়াই ভাষা’ থিমটি আন্তঃসীমান্ত ভাষাগুলোতে মনোনিবেশ এবং আদিবাসীদের ঐতিহ্য রক্ষায় সহায়তা করবে।

রাজধানী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে পুষ্পস্তবক অর্পণ এবং বিভিন্ন স্থানে আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতি একুশের মহান শহীদদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ একুশের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর পরপরই শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর আওয়ামী লীগের পক্ষ থেকে দলের সভাপতি হিসেবে নেতাদের সঙ্গে শহীদ মিনারে ফুল দেন প্রধানমন্ত্রী।

এরপর ফুল দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। এরপর শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ জাতীয় পার্টির সংসদ সদস্যরা।

এরপর শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনে সর্বস্তরের জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হলে ভোর থেকে সাধারণ মানুষের ঢল নামতে থাকে।

দিনের আলো দেখা দিতেই শহীদ মিনার এলাকায় নামের মানুষের ঢল। ঢাকা মেডিকেল কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এলাকার শহীদ মিনার অভিমুখী রাস্তায় দেখা যায় মানুষের মিছিল।

নীলক্ষেত, আজিমপুর কবরস্থান থেকে পলাশী হয়ে মানুষের দীর্ঘ লাইন চলে গেছে শহীদ মিনারের পাদদেশে। শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে দোয়েল চত্বর ও টিএসসি ক্রসিং দিয়ে বের হচ্ছেন শ্রদ্ধা নিবেদনকারীরা।

ঢাকা শহরের নানান প্রান্তের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সকল শ্রেণি-পেশার মানুষকে প্রভাতফেরীতে অংশগ্রহণ করতে দেখা যায়। অনেকে কালো ব্যাজ ধারণ করে বাসা থেকে খালি পায়ে শহীদ মিনারে এসেছেন ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে।

ওএস/এসবি
আরও পড়ুন...
মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

 

জাতীয়: আরও পড়ুন

আরও