ভাষা শহীদদের স্মরণে প্রস্তুত শহীদ মিনার
Back to Top

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

ভাষা শহীদদের স্মরণে প্রস্তুত শহীদ মিনার

ঢাবি প্রতিনিধি ৫:৫৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

ভাষা শহীদদের স্মরণে প্রস্তুত শহীদ মিনার

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। আজ বৃহস্পতিবার রাতে ঘড়ির কাঁটা ঠিক যখন ১২টা বেজে ১ মিনিট হবে, তখনই শহীদ মিনারে ফুল দিয়ে মানুষ স্মরণ করবে ভাষা শহীদদের।

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিতে পারবেন সর্বস্তরের মানুষ।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ একুশের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে সর্বপ্রথম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর পরপরই শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

ভাষা শহীদদের স্মরণে ইতোমধ্যে কেন্দ্রীয় শহীদ মিনারের প্রস্তুতির কাজও শেষ হয়েছে। রঙ আর আলপনায় সেজেছে শহীদ মিনারের পুরো এলাকা। নিরাপত্তা জোরদার করতে দুপুর থেকেই ওই এলাকায় টহল দিতে দেখা গেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের।

সৌন্দর্য বৃদ্ধির লক্ষ্যে শহীদ মিনারসহ আশপাশের রাস্তার দেয়ালে নতুন রঙ করা হয়েছে। মিনারের চারপাশে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা মিনার প্রাঙ্গণ আলপনা এঁকে বেদিসহ সংলগ্ন এলাকা রঙের তুলিতে সাজিয়েছেন। সন্ধ্যা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় পাস বা আইডি কার্ড ছাড়া প্রবেশ নিষিদ্ধ থাকবে।

কেন্দ্রীয় শহীদ মিনার ঘিরে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘একুশে উদযাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’ শহীদ মিনারে যাতায়াতের জন্য একটি রুট ম্যাপ তৈরি করেছে। এসব এলাকায় যাতায়াতের পথচারীদের রুট-ম্যাপ অনুসরণ করতে বলা হয়েছে।

অমর একুশে উদযাপন কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, আমাদের সব ধরনের প্রস্তুতি শেষ।

সবাইকে সুশৃঙ্খলভাবে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানান তিনি।

ওএস/এসবি

 

জাতীয়: আরও পড়ুন

আরও