এবি ব্যাংকের ১৯ কোটি টাকা নিয়ে হাওয়া

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৪ ফাল্গুন ১৪২৬

এবি ব্যাংকের ১৯ কোটি টাকা নিয়ে হাওয়া

পরিবর্তন প্রতিবেদক ৫:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

এবি ব্যাংকের ১৯ কোটি টাকা নিয়ে হাওয়া

ভুয়া দলিল দিয়ে এবি ব্যাংক থেকে ১৯ কোটি ৭৯ লাখ ৬২ হাজার টাকা ঋণ নিয়ে হাওয়া হয়ে গেছেন মোহাম্মদ ইলিয়াস ব্রাদ্রার্স (প্রা.) লি. এর ব্যবস্থাপনা পরিচালক মো. শামসুল আলম।

এ ঘটনায় মঙ্গলাবর শামসুল আলমসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মামলায় প্রধান আসামি করা হয়েছে মোহাম্মদ ইলিয়াস ব্রাদ্রার্স (প্রা.) লি. এর ব্যবস্থাপনা পরিচালক মো. শামসুল আলমকে।

এছাড়া নাহার ট্রেডিং কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক  মো. শোয়াইব, মাররীন ভেজিটেবল অয়লেসের ব্যবস্থাপনা পরচিালক জহির আহাম্মদ, মাররীন ভেজিটেবল অয়লেসের চেয়ারম্যান টিপু সুলতান ও এবি ব্যাংকের সাবেক রিলেসনশিপ ম্যানেজার মো. আশরাফুল আজজিকে আসামি করা হয়েছে।

মামলার অভিযোগে বলা হয়েছে, আসামিদের  বিরুদ্ধে যোগসাজশে প্রতারণা, জাল-জালিয়াতি ও ক্ষমতার অপব্যবহারর্পূবক নিজে লাভবান হয়ে এবং অন্যকে লাভবান করার উদ্দশ্যে মিথ্যা/ভুয়া তথ্য ও ভুয়া দলিল দাখিল করে এবং প্রকৃত তথ্য গোপন করে এবি ব্যাংকের  খাতুনগঞ্জ শাখা, চট্টগ্রাম থেকে ১৯,৭৯,৬২,৮২২.৮০ টাকা টাইম লোন হিসাবে নেয়।

তারা মালামাল ক্রয়-বিক্রয়ের ছদ্মাবেশে ওই ঋণের অর্থ আত্মসাৎ করে। এর মাধ্যমে তারা ব্যাংক ও রাষ্ট্রের ক্ষতিসাধনসহ ওই অর্থ জ্ঞাতসারে ট্রান্সফার এবং লেয়ারিংয়ের মাধ্যমে অর্থের অবস্থান, মালিকানা ও নিয়ন্ত্রণ গোপন করে এবং এতে সহায়তা করে। ফলে মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ৪(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করায় মামলাটি করা হয়েছে।

দুদকের উপসহকারী পরচিালক মুহাম্মদ শিহাব সালাম বাদী হয়ে মামলাটি দায়ের করেছেন।

এফএ/এইচআর

 

জাতীয়: আরও পড়ুন

আরও