মৃত, প্রবাসী ও বন্দিদের ভোট দেয়ার বিষয় খতিয়ে দেখবে ইসি

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৫ ফাল্গুন ১৪২৬

মৃত, প্রবাসী ও বন্দিদের ভোট দেয়ার বিষয় খতিয়ে দেখবে ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৬:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০

মৃত, প্রবাসী ও বন্দিদের ভোট দেয়ার বিষয় খতিয়ে দেখবে ইসি

সম্প্রতি অনুষ্ঠিত চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে মৃত, প্রবাসী ও জেলে বন্দি থাকারাও ভোট দিয়েছে-বিএনপির এমন অভিযোগের বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন বৈঠক শেষে মঙ্গলবার বিকেলে এসব কথা বলেন তিনি।

এর আগে দুপুরে কমিশনের সঙ্গে বৈঠকের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, চট্টগ্রাম-৮ আসনে সবাই সরসরি কেন্দ্র দখল করেছে, মিছিল করেছে। যেখানে ভোট দেয় তা দখল করে নিয়েছে। মৃত মানুষের ভোট, প্রবাসীদের ভোট, জেলে থাকারাও ভোটও দিয়েছে। ইভিএমে ভোট ডাকাতি হয় চট্টগ্রামের ভোটে তা প্রমাণিত হয়েছে।

ইসি সচিব বলেন, বিএনপির বিশেষ অভিযোগের বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। কেউ মারা গেলে, প্রবাসী বা কারাগারে থাকলেও যদি তার ভোট দেওয়া হয়, সংশ্লিষ্টদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে কমিশন।

মেশিন তো আর কারচুপি করতে পারে না। এর পেছনে থেকে যদি কেউ কাজ করে থাকে তা তদন্ত করা হবে। সত্য বের করা হবে বলেও জানান তিনি।

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমে) পরিবর্তে ব্যালট পেপারে ঢাকার দুই নির্বাচনের ভোট করার বিএনপির দাবি নিয়ে সচিব বলেন, নির্বাচন কমিশন ব্যালট পেপারে ভোট করার বা ইভিএম বাদ দেওয়ার কোনো সিদ্ধান্ত নেয়নি।

শুরু থেকেই ইভিএমে ভোট করার বিপক্ষে অবস্থান নিয়েছে বিএনপি।

এইচকে/এএসটি

আরও পড়ুন...
মৃত, প্রবাসী ও বন্দিরাও ভোট দিয়েছে চট্টগ্রামে: বিএনপি

 

জাতীয়: আরও পড়ুন

আরও