বিমান দুর্ঘটনায় ক্ষতিপূরণ ১ কোটি ১৭ লাখ টাকা

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৮ ফাল্গুন ১৪২৬

বিমান দুর্ঘটনায় ক্ষতিপূরণ ১ কোটি ১৭ লাখ টাকা

সচিবালয় প্রতিবেদক ৫:১৬ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

বিমান দুর্ঘটনায় ক্ষতিপূরণ ১ কোটি ১৭ লাখ টাকা

বিমান দুর্ঘটনায় আহত বা নিহত হলে ১ কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩৩৪ টাকা ক্ষতিপূরণের বিধান রেখে আকাশ পথে পরিবহন (মন্ট্রিল কনভেনশন) আইন ২০২০-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে এ আইনের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, আকাশ পথে পরিবহন (মন্ট্রিল কনভেনশন) আইন, ২০২০ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। এ আইনের ফলে আকাশ পথে দুর্ঘটনায় মৃত্যু, আঘাত এবং লাগেজ হারিয়ে গলে যাত্রীদের ক্ষতিপূরণের পরিমাণ বাড়বে।

তিনি বলেন, বিমান দুর্ঘটনায় মৃত্যু বা আঘাতপ্রাপ্ত হলে ১ লাখ ৩৮ হাজার ৫৪৪ মার্কিন ডলার বা বাংলাদেশি টাকায় ১ কোটি ১৭ লাখ ৬২ হাজার ৩৩৪ টাকা ক্ষতিপূরণের বিধান রাখা হয়েছে। যা আগে ছিল ২০ লাখ টাকা।

এছাড়া ফ্লাইট বিলম্ব হলে ৫ হাজার ৭৩৪ ডলার জরিমানা দিতে হবে জানিয়ে তিনি বলেন, যা আগে ছিল মাত্র ২০ ডলার।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ব্যাগেজ বিনষ্ট বা হারানোর ক্ষেত্রে প্রতি কেজিতে ১ হাজার ৩৮১ ডলার জরিমানার বিধান রাখা হয়েছে। যা আগে ছিল ২০ ডলার।

বৈঠকে বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন, ২০২০ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয় বলেও জানান সচিব।

তিনি বলেন, এছাড়া বৈঠকে আয়োডিনযুক্ত লবণ আইন, ২০২০ এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আইন, ২০১৯ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

তিনি আরো জানান, ৬ এপ্রিল আন্তর্জাতিক ক্রীড়া দিবসের পাশাপাশি জাতীয় ক্রীড়া দিবস উদযাপনের অনুমোদন এবং নন ক্যাডার অষ্টম ও তদূর্ধ্ব গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা বণ্টন পদ্ধতি স্পষ্টীকরণের লক্ষ্যে তদসংক্রান্ত পরিপত্র সংশোধনের প্রস্তার অনুমোদন করেছে মন্ত্রিসভা।

এসএস/এইচআর

 

জাতীয়: আরও পড়ুন

আরও