বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখের বেশি পদ শূন্য
Back to Top

ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০ | ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখের বেশি পদ শূন্য

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:০৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০

বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখের বেশি পদ শূন্য

বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ১৩ হাজার ৮৪৮ টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

রোববার জাতীয় সংসদে কিশোরগঞ্জ-৩ আসনের এমপি মুজিবুল হকের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বর্তমানে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে নিয়মিত নিয়োগ প্রদান করা হচ্ছে। ২০১৯ সালের পহেলা জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে ৩৭তম বিসিএসের মাধ্যমে ১২৪৮ কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডারে এবং ৩৯তম বিসিএসের মাধ্যমে বিশেষ ৪ হাজার ৬১১ কর্মকর্তাকে স্বাস্থ্য ক্যাডারে সর্বমোট ৫ হাজার ৮৫৯ কর্মকর্তাকে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া ৪০তম বিসিএসের মাধ্যমে ১৯১৯ জনকে বিভিন্ন পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। এ সময় মন্ত্রী বিভিন্ন পদে লোক নিয়োগের সংসদে তুলে ধরেন।

মোরশেদ আলম (নোয়াখালী-২) এর এক প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন জানান, দেশে বর্তমানে চাকরিজীবীর সংখা ১২ লাখ ১৭ হাজার ৬২ জন।

জনপ্রশাসনে কর্মকর্তার সংখ্যা হাজার ৫৫

মোশারফ হোসেনের অপর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, দেশে জনপ্রশাসন মন্ত্রণালয়াধীন সিনিয়র সচিব, অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব ও অন্যান্য প্রথম শ্রেণির পদমর্যাদাসম্পন্ন কর্মকর্তার সংখ্যা মোট ৬ হাজার ৫৫ জন। যার মধ্যে সিনিয়র সচিব ১০ জন, সচিব ৬৭ জন, অতিরিক্ত সচিব ৫৪৭,যুগ্ম সচিব ৬৫৮, উপসচিব ১ হাজার ৬৯৩, সিনিয়র সহকারী সচিব ১ হাজার ৫২২ এবং সহকারী সচিবের সংখ্যা ১ হাজার ৫৫৮ জন।

প্রশাসনে ২৯০ ওএসডি, চুক্তিভিক্তিক নিয়োগ ১৭৭ জন

বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, বিভিন্ন স্তরের সর্বমোট ২৯০ জন কর্মকর্তা বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে কর্মরত রয়েছেন।  এছাড়াও বর্তমানে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ এবং সংযুক্ত অধিদপ্তর বা পরিদপ্তর বা দপ্তর বা সংস্থায় বিভিন্ন পর্যায় সর্বমোট ১৭৭ কর্মকর্তা-কর্মচারী ও ব্যক্তিবর্গ চুক্তিভিত্তিক নিয়োজিত রয়েছেন।

মন্ত্রী জানান, সরকারি কর্মকর্তাগণকে দাপ্তরিক বিভিন্ন কারণে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে পদায়ন করা হয়। জনস্বার্থে যেকোনো কর্মকর্তার ক্ষেত্রেই এটি একটি নিয়মিত পদায়ন হিসেবেই বিবেচিত হয়। সাধারণত বিশেষ কিছু কারণে কর্মকর্তাদেরকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে প্রদান করা হয়।

এইচকে/এইচআর

 

: আরও পড়ুন

আরও