ই-পাসপোর্টধারীর সব তথ্য ৩০ সেকেন্ডে বলে দেবে ‘ই-গেট’

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০ | ৬ ফাল্গুন ১৪২৬

ই-পাসপোর্টধারীর সব তথ্য ৩০ সেকেন্ডে বলে দেবে ‘ই-গেট’

সচিবালয় প্রতিবেদক ১:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০

ই-পাসপোর্টধারীর সব তথ্য ৩০ সেকেন্ডে বলে দেবে ‘ই-গেট’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, ই-গেটের মাধ্যমে সর্বোচ্চ ৩০ (ত্রিশ) সেকেণ্ড সময়ে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ই-পাসপোর্টধারীর প্রকৃত তথ্য ও ফেসিয়াল রিকগনিশন যাচাই করা যাবে।

রোববার সচিবালয়ে ই-পাসপোর্ট উদ্বোধন নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য দেন।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০১০ সালে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ও মেশিন রিডেবল ভিসা (এমআরভি) চালু হয়েছে। আন্তর্জাতিক চলাচলের ক্ষেত্রে অধিকতর নিরাপত্তা সংরক্ষণ এবং আন্তঃসীমান্ত চলাচলকে আরো সহজ, ঝামেলাহীন ও সময়-সাশ্রয় করতে যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে, উন্নত দেশের কাতারে জাতীয় অবস্থান ও মর্যাদা সুসংহত করার লক্ষ্যে ‘ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর বাংলাদেশে ই-পাসপার্ট প্রবর্তন ও ই-গেট চালুর উদ্যোগ গ্রহণ করেছে। ই-পাসপার্টের চিপে পাসপোর্টধারীর বায়োগ্রাফিক ও বায়োমেট্রিক তথ্যাদি সিল্ড অবস্থায় সুরক্ষিত থাকবে।

তিনি জানান, প্রাথমিকভাবে আঞ্চলিক পাসপোর্ট অফিস উত্তরা, যাত্রাবাড়ী এবং বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস আগারগাঁও হতে এই কার্যক্রম চালু করা হবে। এছাড়াও বাংলাদেশের অভ্যন্তরে ৭২টি আঞ্চলিক ও বিভাগীয় অফিসে এবং বাংলাদেশস্থ ৮০টি বৈদেশিক মিশনে পর্যায়ক্রমে এই কার্যক্রম চালু করা হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২২ জানুয়ারি সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অধিকতর নিরাপত্তা বৈশিষ্ট্য সম্বলিত ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনার উদ্বোধন করবেন। এই পাসপোর্টে বহির্বিশ্বে বাংলাদেশি পাসপোর্টের গ্রহণযোগ্যতা বৃদ্ধি করবে এবং পাসপোর্টের নিরাপত্তা অধিকতর নিশ্চিতকরণ সহ ই-পাসপার্টের মাধ্যমে বিদেশ ভ্রমণ ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে।

এসএস/এএসটি

 

জাতীয়: আরও পড়ুন

আরও