‘২৫ জানুয়ারি থেকে বন্ধ থাকবে সব কোচিং সেন্টার’

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১৩ ফাল্গুন ১৪২৬

‘২৫ জানুয়ারি থেকে বন্ধ থাকবে সব কোচিং সেন্টার’

সচিবালয় প্রতিবেদক ৩:২৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২০

‘২৫ জানুয়ারি থেকে বন্ধ থাকবে সব কোচিং সেন্টার’

এসএসসি ও সমমানের পরীক্ষা-২০২০ উপলক্ষে আগামী ২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি এক মাস সব কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বৃহস্পতিবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, কিছু অসাধু প্রতিষ্ঠান কোচিংয়ের নামে প্রশ্ন ফাঁস করার অপচেষ্টা থেকে শুরু করে নকল সরবরাহসহ বিভিন্ন রকমের অপকর্মের সঙ্গে যুক্ত ছিলেন বলে প্রমাণিত হওয়ার কারণেই আমাদের এ পদক্ষেপ নিতে হচ্ছে। সে কারণে দেখা যায়, যারা এসবের সঙ্গে জড়িত নয় তারাও এরমধ্যে চলে আসছে।

বিষয়টির ব্যাখা করে তিনি বলেন, দেশে অনেক রকমেরই কোচিং সেন্টার আছে। ও-লেভেল এবং এ-লেভেলের যারা পরীক্ষা দেন তাদের জন্য কোচিং সেন্টার আছে। এছাড়া ইংরেজি শেখার জন্যও কোচিং সেন্টার আছে। অন্যদিকে, বিসিএস এবং বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য কোচিং সেন্টারও আছে। এগুলো যদি একেবারে আলাদা-আলাদা প্রতিষ্ঠান হতো তাহলে বন্ধ করাটা অনেক সহজ হতো। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, একই ছাদের নিচে, একই প্রতিষ্ঠানে নানারকম কোচিং হয়।

তাই কারা-কারা অপকর্মের সঙ্গে জড়িত থাকছে তা আলাদা করার কোনো সুযোগ থাকে না উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, একই ছাদের নিচে সব রকমের কোচিং চলে। সে কারণেই বাধ্য হয়ে এই একমাস সকল কোচিংই আমাদের বন্ধ রাখতে হচ্ছে।

এসএস/এএসটি

 

জাতীয়: আরও পড়ুন

আরও