সিটি গভর্নমেন্ট প্রস্তাব নাকচ এলজিআরডি মন্ত্রীর

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১২ ফাল্গুন ১৪২৬

সিটি গভর্নমেন্ট প্রস্তাব নাকচ এলজিআরডি মন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২০

সিটি গভর্নমেন্ট প্রস্তাব নাকচ এলজিআরডি মন্ত্রীর

সিটি গভর্নমেন্ট গঠনের প্রস্তাব নাকচ করে দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু উন্নত বাংলাদেশের যে স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী সেই লক্ষ্যকে সামনে রেখে পথ নকশা অনুযায়ী দেশ পরিচালনা করছেন। যখন যেখানে নীতিগত, আইনগত, সংশোধনের প্রয়োজন দেখা দেবে, প্রধানমন্ত্রীর নেতৃত্বে উদ্যোগ নেয়া হবে।

মন্ত্রী বলেন, আমি মনে করি বর্তমানে সিটি করপোরেশনের হাতে যে ক্ষমতা দেয়া আছে তাই যথেষ্ট। তাদের দায়িত্ব পালনে কোনো অসুবিধা নেই।

বুধবার সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় এমপি ব্যারিস্টার রুমিন ফারহানার সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব বলেন।

এলজিআরডি মন্ত্রী আরো বলেন, ‘দেশের প্রেক্ষাপটে শহর, নগর, গ্রামগুলো কিভাবে উন্নয়ন করার দরকার এই ব্যাপারে প্রধানমন্ত্রী বিভিন্ন সময় বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছেন। বিশিষ্টজনরা বিভিন্ন মতামত দিয়েছেন, সবগুলো বিবেচনা করে আমাদের সিটি করপোরেশন এবং পৌরসভা, ইউনিয়ন উপজেলাসহ সবগুলোকে বিভিন্নভাবে ক্ষমতায়ন করা হয়েছে, ক্ষমতা দেয়া হয়েছে।’

তিনি আরো বলেন, ‘আমাদের সিটি করপোরেশনকে সক্ষমতা অনুযায়ী যথেষ্ট ক্ষমতা দেয়া আছে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি। মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে এসে দেখেছি সিটি করপোরেশনকে যথেষ্ট ক্ষমতা দেয়া আছে। এই ক্ষমতাগুলো যদি তারা সত্যিকার অর্থে প্রয়োগ করতে পারেন এবং বাস্তবায়ন করতে পারেন তাহলে নাগরিক জীবনে স্বস্তি ফিরে আসবে এবং কাঙ্ক্ষিত উন্নয়ন হবে। কাঙ্ক্ষিত আশা আকাঙ্ক্ষা পূর্ণ হবে।

কেউ কেউ সব সময় বিপর্যয় দেখেন, পরিবেশ বিপর্যয় নিয়ে বিএনপি দলীয় আরেক সদস্য হারুনুর রশীদের সম্পূরক প্রশ্নের জবাবে এলজিআরডি মন্ত্রী বলেন, কেউ কেউ এদেশে সব সময় সামনে বিপর্যয় দেখেন। তবে প্রধানমন্ত্রীর নেতৃত্বে গোটা জাতি সফলতা দেখে। পার্থক্য একটু আছে। আসলে পরিবেশের এই বিপর্যয়টা থেকে রক্ষা করার জন্য অনেক আগে থেকে বিশেষ করে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন ধরনের কর্মসূচি নেয়া হয়েছে। হতাশার কিছু নেই।

এইচকে/এইচআর

 

জাতীয়: আরও পড়ুন

আরও