ইউনিয়ন সমাজকর্মীর স্থগিত নিয়োগ পরীক্ষা দ্রুত নেয়ার সুপারিশ

ঢাকা, সোমবার, ২৭ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

ইউনিয়ন সমাজকর্মীর স্থগিত নিয়োগ পরীক্ষা দ্রুত নেয়ার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক ৬:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৯

ইউনিয়ন সমাজকর্মীর স্থগিত নিয়োগ পরীক্ষা দ্রুত নেয়ার সুপারিশ

ইউনিয়ন সমাজকর্মী পদে স্থগিত হওয়া নিয়োগ পরীক্ষা দ্রুত নেয়ার সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠক বৃহস্পতিবার এ সুপাশি করা হয়।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির সভাপতি  রাশেদ খান মেননের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বেগম সাগুফতা ইয়াসমিন, বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন, আ ক ম সরওয়ার জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন।

জানা যায়, পরীক্ষা স্থগিত হওয়া ইউনিয়ন সমাজকর্মী ৪৬৩টি পদের বিপরীতে প্রায় ৬ লাখ৬৩ হাজার আবেদন জমা পড়ে। চলতি বছরের ১ সেপ্টেম্বরের মধ্যে দরপত্রসহ সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়। পরীক্ষা হওয়ার কথা ছিল ২৭ সেপ্টেম্বর।

৫ম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন বৈঠকে উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

বৈঠকে ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ স্থগিতকরণ বিষয়ে আলোচনা করা হয় এবং নিয়োগ স্থগিতের সাথে সমাজসেবা অধিদপ্তর ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কারো সম্পৃক্ততা আছে কি না  তা খতিয়ে দেখে দায়দায়িত্ব নিরুপনের পাশাপাশি ব্যবস্থা গ্রহণ এবং স্থগিত পরীক্ষা দ্রুত গ্রহণের  মাধ্যমে বেকারদের কর্মসংস্থানের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) এর সার্বিক বিষয়ে তদন্ত করার নিমিত্ত গঠিত সাব-কমিটির কার্য্ক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয় এবং বৈঠকে জানানো হয় যে, ইতোমধ্যে সরেজমিনে ট্রাস্টের কার্য্ক্রম পরিদর্শণ করা হয়েছে এবং এ বিষয়ে তিনটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কমিটি  শেখ জায়েদ বিন সুলতান আল-নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) এর সার্বিক বিষয়ে তদন্ত করে দ্রুত প্রতিবেদন উপস্থাপন করার জন্য সাব-কমিটিকে সুপারিশ করে। 

এছাড়া বৈঠকে সাভারের রামচন্দ্রপুর ও বারেইগ্রাম মৌজার ১২.০১ একর জমির ওপর প্রস্তাবিত আন্তর্জাতিকমানের  প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের বিষয়ে আলোচনা করা হয় । এ সময় জানানো হয় যে, মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যে এ ক্রীড়া কমপ্লেক্সের নকসা অনুমোদন করেছেন । প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৪৪৯ কোটি ৯৬ লাখ ৩২ হাজার টাকা। ক্রীড়া কমপ্লেক্সে ২টি বেসমেন্টসহ ১১ তলা একাডেমিক ভবন, ডরমেটরি, আবাসিক ভবন, জিমনেশিয়াম, সুইমিংপুল, মসজিদ, ফুটবল মাঠ, গ্যালারি, ক্রিকেট মাঠ, গ্যালারিসহ অভ্যন্তরীন রাস্তা থাকবে।

বৈঠকে প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের কাজ দ্রুত শুরুর লক্ষ্যে মন্ত্রণালয়কে মনিটরিং কার্য্ক্রম জোরদার করার সুপারিশ করা হয়।

প্রতিবন্ধিতা সম্পর্কিত সমন্বিত বিশেষ শিক্ষা নীতিমালা-২০১৯ এর আলোকে প্রতিবন্ধী স্কুল স্বীকৃতি/ এমপিওভুক্তির জন্য বাছাইকরন প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হয় এবং এ সকল স্কুল বাছাইকরনের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার পাশাপাশি শিক্ষা মন্ত্রণালয়ের আদলে একটি সফটওয়্যার ডেভলপ করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা  গ্রহণের  সুপারিশ করা হয় আজকের বৈঠকে।

এছাড়াও বৈঠকে বিধবা ও স্বামী পরিত্যাক্তা ভাতা নিয়ে আলোচনা করা হয় এবং এ ভাতা প্রদানের জন্য প্রকৃত ও সঠিক বিধবা ও স্বামী পরিত্যাক্তাকে চিহ্নিত করতে স্থানীয় মেম্বর, চেয়ারম্যান, উপজেলা ভাইস চেয়ারম্যান, চেয়ারম্যানের পাশাপাশি সংরক্ষিত মহিলা ও নির্বাচিত সংসদ সদস্যদের সমন্বয়ে একটি সমন্বিত নীতিমালা প্রণয়নের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। 

সমাজকল্যাণ মন্ত্রণালয়, অধিদপ্তর এবং  বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের  সংশ্লিষ্টরা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচকে/

 

জাতীয়: আরও পড়ুন

আরও