কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০ | ১৫ মাঘ ১৪২৬

কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৪:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৯

কেরানীগঞ্জে অগ্নিকাণ্ড: মন্ত্রণালয়ের তদন্ত কমিটি

কেরানীগঞ্জে প্লাস্টিক সামগ্রী তৈরীর কারখানা প্রাইম পেট এন্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লি. এর বুধবারের ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে সুপারিশ দেওয়ার জন্য পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। এই কমিটিকে আগামী সাত কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে।

মন্ত্রণালয়টির তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম বৃহস্পতিবার গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিনকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- যুগ্ম সচিব (শ্রম) এ টি এম সাইফুল ইসলাম, শ্রম অধিদপ্তরের পরিচালক মো. আমিনুল ইসলাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল এবং একই অধিদপ্তরের উপ-মহাপরিচালক (সেইফটি) মো. কামরুল হাসান।

কমিটিকে আরো যেসব বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে সেগুলো হলো- কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পরিদর্শকের মাধ্যমে উক্ত এলাকাসমূহে বিগত বছরে কতগুলো প্লাস্টিক কারখানা পরিদর্শন করা হয়েছে। এ সকল পরিদর্শনের প্রতিবেদন সমূহের সুপারিশ বাস্তবায়িত হয়েছে কি না? না হয়ে থাকলে তার কারণসমূহ এবং ঐ এলাকার প্লাস্টিক কারখানাসমূহের ঝুঁকি নির্ধারণ, ঝুঁকি নিরসনের সুপারিশ দিতে বলা হয়েছে।

কমিটির সদস্যরা ইতোমধ্যে কাজও শুরু করেছেন বলেও জানান তিনি।

এর আগে আগুন লাগার কারণ ও ক্ষতির পরিমাণ জানতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকেও তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বুধবার বিকালে কেরানীগঞ্জের চুনকুটিয়া এলাকায় প্রাইম পেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন লাগার পর ফায়ার সার্ভিসের দশটি ইউনিট সোয়া এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

এঘটনায় এখন পর্যন্ত ১৩ জন মারা গেছেন।  আহত হয়েছেন অন্তত ৩০ জন। 

এইচকে/

 

জাতীয়: আরও পড়ুন

আরও