শহীদ মিনারে অজয় রায়ের মরদেহে শেষ শ্রদ্ধা (ভিডিও)

ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ | ১২ মাঘ ১৪২৬

শহীদ মিনারে অজয় রায়ের মরদেহে শেষ শ্রদ্ধা (ভিডিও)

ঢাবি প্রতিনিধি ২:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৯

শেষ বিদায়ে গণমানুষের শ্রদ্ধা ও ভালবাসায় সিক্ত হলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পদার্থবিজ্ঞানী, মুক্তিযোদ্ধা অধ্যাপক অজয় রায়।

বুধবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে তার মরদেহ আনা হলে শ্রদ্ধা জানাতে সেখানে হাজারো মানুষের ঢল নামে।

শহীদ মিনারে অধ্যাপক অজয় রায়কে শেষ শ্রদ্ধা জানাতে শিক্ষক, রাজনীতিবিদ, কবি, লেখক, সাহিত্যিক, সমাজকর্মীসহ বিভিন্ন পেশার লোকজন আসেন।

শ্রদ্ধা জানাতে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেন, অজয় রায় মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সায়ত্ত্বশাসন প্রতিষ্ঠা করতে অনেক সংগ্রাম করেছিলেন; যদিও বিশ্ববিদ্যালয়ে এখন সায়ত্ত্বশাসনের অবস্থা খুবই নাজুক।

তিনি আরও বলেন, অধ্যাপক অজয় রায় মুক্তমনা ব্যক্তি ছিলেন। তার মৃত্যুতে পুরো জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। মৃত্যুর চার বছর পর তার ছেলে অভিজিৎ রায়ের বিচার শুরু হলেও তিনি তার বিচার দেখে যেতে পারেননি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রশাসন মো. সামাদ বলেন, অধ্যাপক অজয় রায় একজন প্রথিতযশা বিজ্ঞানী ও বুদ্ধিজীবী ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালীন প্রবাসী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ছিলেন। মুক্তিযুদ্ধে সশস্ত্র অংশ নিয়েছিলেন। তার মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয় তথা পুরো বাংলাদেশের ক্ষতি হয়েছে।

অভিনেতা হাসান ইমাম বলেন, অধ্যাপক অজয় রায় একজন সৃংস্কৃতিমনা ব্যক্তি ছিলেন। তিনি আপাদমস্তক একজন অসাম্প্রদায়িক ব্যক্তি ছিলেন। তিনি গণমানুষের অধিকার আদায়ের সংগ্রামে ছিলেন অগ্রণী সৈনিক ছিলেন।

শহীদ মিনারে অজয় রায়ের মরদেহে আরও শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, জগন্নাথ হল, জাসদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, যুব মৈত্রী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান, ইতিহাস সম্মিলনী পরিষদ, ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, বাসদ, কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন, গণসংগীত সমন্বয় পরিষদ, শর্টফিল্ম ফোরাম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ, পূজা উদ্‌যাপন পরিষদ, আইন ও সালিস কেন্দ্র, একাত্তরের ঘাতক নির্মূল কমিটি, উদীচী শিল্পী গোষ্ঠী, বাংলাদেশ পরিষদ, খেলাঘর আসর, জাতীয় কবিতা পরিষদ ও সম্মিলিত সাংস্কৃতিক জোট।

সোমবার দুপুর ১২টা ৩৫ মিনিটে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান পদার্থ বিজ্ঞানের বরেণ্য এ অধ্যাপক। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৫ বছর।

ছবি: ওসমান গনি

এসবি

আরও পড়ুন...
অধ্যাপক অজয় রায় আর নেই

 

জাতীয়: আরও পড়ুন

আরও