শুধু আইন করে নারী নির্যাতন বন্ধ সম্ভব না: প্রধানমন্ত্রী

ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

শুধু আইন করে নারী নির্যাতন বন্ধ সম্ভব না: প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক ১:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ০৯, ২০১৯

শুধু আইন করে নারী নির্যাতন বন্ধ সম্ভব না: প্রধানমন্ত্রী

ফাইল ছবি

নারী নির্যাতনের বিরুদ্ধে নারী-পুরুষ নির্বিশেষে সকলকে সজাগ থাকার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শুধু আইন করে সমাজের এ রোগ বন্ধ করা সম্ভব নয়।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নারী জাগরণের পথিকৃত বেগম রোকেয়ার ১৩৯তম জন্মবার্ষিকী ও ৮৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সোমবার সকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। খবর: ইউএনবি।

তিনি বলেন, ‘আমরা আইন করেছি, কিন্তু শুধু আইন কার্যকরের মাধ্যমে সবকিছু হবে না…। নারী-পুরুষ সবাইকে সচেতন হতে হবে, যাতে কেউ এ ধরনের নির্যাতনের শিকার না হয়।’

‘জীবনের সর্বক্ষেত্রে নারীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য বিশেষ মনোযোগের প্রয়োজন,’ যোগ করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা ও সচিব কামরুন নাহার।

এর আগে প্রধানমন্ত্রী ‘বেগম রোকেয়া পদক-২০১৯’ পাওয়া বিশিষ্ট পাঁচ নাগরিকের হাতে

পুরস্কার তুলে দেন।

পদক প্রাপ্ত পাঁচজন হলেন- বেগম সেলিনা খালেক (নারী শিক্ষা, নারী অধিকার ও নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে), অধ্যক্ষ শামসুন্নাহার (নারী শিক্ষা) ও ড. নুরুননাহার ফয়জননেসা (মরণোত্তর- নারী শিক্ষা, নারীর অধিকার ও নারীর আর্থ-সামাজিক উন্নয়নের জন্য), পাপড়ি বসু (নারীর অধিকার) ও বেগম আখতার জাহান (নারীর আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখার জন্য)।

নারী কল্যাণ সংস্থা ১৯৯১ সাল থেকে রোকেয়া পদক প্রদান করা শুরু করে। সরকারিভাবে ১৯৯৬ সাল থেকে এই পদক দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, বেগম রোকেয়া ১৮৮০ সালের ৯ ডিসেম্বর রংপুর জেলার মিঠাপুকুরের পায়রাবন্দ গ্রামে জন্মগ্রহণ করেন এবং ১৯৩২ সালের সেই ৯ ডিসেম্বরই তার মৃত্যু হয়। রোকেয়ার উল্লেখযোগ্য রচনাবলির মধ্যে রয়েছে ‘সুলতানার স্বপ্ন’, ‘মতিচূর’, ‘অবরোধ বাসিনী’, ‘পদ্মরাগ’ ইত্যাদি।

এইচকে/

 

জাতীয়: আরও পড়ুন

আরও