ঢাকার দুই সিটিতে ভোট, ইসিতে নির্বাচনি আমেজ নেই

ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

ঢাকার দুই সিটিতে ভোট, ইসিতে নির্বাচনি আমেজ নেই

মো. হুমায়ূন কবীর ১০:৪৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০২, ২০১৯

ঢাকার দুই সিটিতে ভোট, ইসিতে নির্বাচনি আমেজ নেই

জানুয়ারিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচনের ঘোষণা দিলেও নির্বাচন কমিশনে (ইসি) নির্বাচনি আমেজ নেই। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারাও বলতে পারছেন তেমন কিছু। জানুয়ারির শেষ দিকে এ নির্বাচনের আয়োজনের প্রস্তুতি রেখে কমিশনের সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছেন সংশ্লিষ্টরা। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে গত ৩ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার নেতৃত্বে এ বিষয়ে বৈঠক করে পুরো কমিশন। বৈঠক শেষে নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের জানান, আগামী জানুয়ারিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরশনের ভোটগ্রহণ করা হবে। আর এজন্য ১৮ নভেম্বরের পর যে কোনো দিন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

সেদিন তিনি এ জানান, চলতি ভোটার তালিকা দিয়ে এই দুইসিটিতে ইভিএমের মাধ্যমে  ভোটগ্রহণ করা হবে।

ঢাকা দুই সিটিতে নির্বাচন আয়োজনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিঠি  পেয়েছেন বলেও জানিয়েছিলেন সচিব।

চট্টগ্রাম সিটির নির্বাচনের বিষয়ে সচিব বলেন,  চট্টগ্রাম সিটির নির্বাচন নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী বছরের মার্চের শেষ বা তার পরে নতুন ভোটার তালিকার মাধ্যমে এ সিটিতে ভোট হবে।

জাতীয় সমাজতান্ত্রিক দল নেতা মইন উদ্দীন খান বাদলের চট্টগ্রাম-৮ (চাঁদগাও-বোয়ালখালী) আসনে  উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করতে রোববার সংবাদ সম্মেলনে আসেন ইসির সিনিয়র সচিব। এ সময় ঢাকার দুই সিটি ভোটের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে কমিশন থেকে এখনো কিছু জানানো হয়নি। কমিশন সিদ্ধান্ত দিলে আপনার জানাতে পারবো।

২০১৫ সালের ২৮ এপ্রিল একসঙ্গে ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম সভা  ওই বছরের ১৪ মে, দক্ষিণ সিটিতে ১৭ মে ও চট্টগ্রাম সিটিতে প্রথম সভা ‍অনুষ্ঠি হয় ৬ আগাস্ট।

সে হিসেবে ঢাকা উত্তরের মেয়াদ শেষ হবে ২০২০ সালের ১৩ মে, দক্ষিণে বছরের ১৬ মে এবং চট্টগ্রাম সিটিতে ৫ আগস্ট মেয়াদ শেষ হবে।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী, মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করার বাধ্যবাধকতা রয়েছে। সেহিসেবে ১৫ নভেম্বর ঢাকা উত্তর ও ১৮ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে।

এইচকে/ 

 

পরিবর্তন বিশেষ: আরও পড়ুন

আরও