দুপুরে সোহরাওয়ার্দীতে আ’লীগের বিজয় সমাবেশ
Back to Top

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

দুপুরে সোহরাওয়ার্দীতে আ’লীগের বিজয় সমাবেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক ৯:৫৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৯, ২০১৯

দুপুরে সোহরাওয়ার্দীতে আ’লীগের বিজয় সমাবেশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আজ শনিবার ‘বিজয় সমাবেশ’করবে আওয়ামী লীগ। মহাসমাবেশ উপলক্ষে রাজধানীতে বেশ কিছু ট্রাফিক নির্দেশনা জারি করেছে ডিএমপি।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, বেলা আড়াইটায় সমাবেশ শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তিনি সমাবেশে দিক-নির্দেশনামূলক বক্তব্য দেবেন।

গতকাল শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এক অনুষ্ঠানে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সমাবেশে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, মাদক, সন্ত্রাসের বিষয়ে নেতাকর্মীসহ সবাইকে হুঁশিয়ার করবেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী সমাবেশে ২১ শ সালের উন্নয়ন পরিকল্পনাও তুলে ধরবেন বলে জানান কাদের।

এরপর ওবায়দুল কাদের সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশস্থল পরিদর্শন করেন। এ সময় তিনি পুরো প্রস্তুতি ঘুরে দেখেন।

এদিকে ‘বিজয় সমাবেশ’ঘিরে বেশ কিছু ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। উদ্যানে প্রবেশ ও আশপাশের এলাকায় যান চলাচলে বিধি-নিষেধ রয়েছে এসব নির্দেশনায়।

ডিএমপি জানিয়েছে, শনিবার বেলা ১১টায় নগরীর সোহরাওয়ার্দী উদ্যানে ‘বিজয় সমাবেশ’এর কার্যক্রম শুরু হবে। এ অনুষ্ঠানে রাজধানীসহ আশপাশের এলাকা হতে সোহরাওয়ার্দী উদ্যানে বাস, ট্রেন, লঞ্চযোগে ওইদিন ভোর হতেই ব্যাপক গণজমায়েত হবে।

নির্দেশনায় বলা হয়, গাবতলী, মিরপুর রোড হয়ে আগত ব্যক্তিবর্গ সাইন্সল্যাব-নিউমার্কেট হয়ে নীলক্ষেতে নেমে পায়ে হেঁটে টিএসসি হয়ে বিভিন্ন গেট দিয়ে উদ্যানে প্রবেশ করবেন এবং তাদের বাসগুলো বিশ্ববিদ্যালয়ের মল চত্ত্বর এবং নীলক্ষেত হতে পলাশী পর্যন্ত রাস্তা উভয় পার্শ্বে এক লাইনে পার্কিং করবেন।

উত্তরা হতে এয়ারপোর্ট রোড হয়ে মহাখালী-মগবাজার-কাকরাইল চার্চ-রাজমনি ক্রসিং- নাইটিংগেল-পল্টন মোড়-জিরো পয়েন্ট অথবা খিলক্ষেত ফ্লাইওভার-বাড্ডা-গুলশান-রামপুরা রোড-মৌচাক ফ্লাইওভার-মালিবাগ-শান্তিনগর-রাজমনি ক্রসিং-নাইটিংগেল হয়ে পল্টন মোড়-জিরো পয়েন্ট হয়ে আগত ব্যক্তিবর্গ পল্টন মোড়-জিরো পয়েন্টে নেমে পায়ে হেঁটে দোয়েল চত্ত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে গমন করবেন এবং তাদের বাসগুলো মতিঝিল এলাকায় পার্কিং করবেন।

উল্লেখ্য, উত্তরা ও এয়ারপোট হতে আগত গাড়িগুলো পার্কিং স্থান মতিঝিল অথবা গুলিস্থানে সংকুলান না হলে প্রয়োজনে হাতিরঝিল এলাকায় পার্কিং করা হতে পারে।

পূর্বাঞ্চল হতে যাত্রাবাড়ী হয়ে এবং দক্ষিণাঞ্চল হতে পোস্তগোলা হয়ে মেয়র হানিফ ফ্লাইওভারের নীচ দিয়ে আগত ব্যক্তিবর্গ গুলিস্থানে নেমে পায়ে হেঁটে জিরো পয়েন্ট-দোয়েল চত্ত্বর হয়ে অনুষ্ঠানস্থলে গমন করবেন এবং তাদের বাসগুলো মতিঝিল ও গুলিস্থান এলাকায় পার্কিং করবেন।

যারা মেয়র হানিফ ফ্লাইওভারের ওপর দিয়ে চাঁনখারপুল হয়ে আসবেন তারা চাঁনখারপুল নেমে পায়ে হেঁটে দোয়েল চত্ত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করবেন এবং তাদের বাসগুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠে পার্কিং করবেন।

বাবুবাজার ব্রিজ হয়ে আগত ব্যক্তিবর্গ গোলাপশাহ্ মাজারে নেমে পায়ে হেঁটে হাইকোর্ট-দোয়েল চত্ত্বর হয়ে উদ্যানের বিভিন্ন গেট দিয়ে অনুষ্ঠানস্থলে প্রবেশ করবেন এবং তাদের বাসগুলো গুলিস্থান এলাকায় পার্কিং করবেন।

শাহবাগ হতে মৎস্যভবন পর্যন্ত সড়ক সর্বসাধারণের চলাচলের জন্য বন্ধ থাকবে এবং সোহরাওয়ার্দী উদ্যানের চারিদিকের রাস্তায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

অনুষ্ঠানস্থলে প্রধানমন্ত্রীসহ সম্মানিত ব্যক্তিবর্গের গমনাগমন উপলক্ষে ওইদিন ভোর হতে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত অনুষ্ঠান স্থলের চারপাশের বিভিন্ন ইন্টারসেকশন যেমন-বাংলামটর, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, শাহাবাগ, কাটাবন, নীলক্ষেত, পলাশী, বকশিবাজার, চাঁনখারপুল, গোলাপশাহ মাজার, জিরো পয়েন্ট, পল্টন, কাকরাইল চার্চ, অফিসার্স ক্লাব, মিন্টু রোড ক্রসিংগুলো হতে গাড়ি ডাইভারশন দেওয়ার প্রয়োজন হতে পারে।

ডিএমপি’র ওই নির্দেশনায় আরো বলা হয়েছে, অনুষ্ঠানস্থলে আগত ব্যক্তিগণ কোন প্রকার হ্যান্ডব্যাগ, ট্রলি ব্যাগ, দাহ্য পদার্থ বা ধারালো কোন বস্তু বহন করতে পারবেন না। অনুষ্ঠানস্থলে কর্তব্যরত আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীকে সহযোগিতা করার জন্য ডিএমপি’র পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

এ ছাড়া অনুষ্ঠানস্থল এবং এর আশপাশের এলাকা দিয়ে ভারী অথবা হালকা যানবাহনসহ গমনাগমন পরিহার করার জন্য অনুরোধ করা হয়েছে।

এসইউজে/আরপি

আরও পড়ুন...
আ’লীগের বিজয় সমাবেশ শনিবার, চলাচলে বিধি-নিষেধ

 

: আরও পড়ুন

আরও