উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে একসঙ্গে কাজ করতে হবে: স্পিকার

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে একসঙ্গে কাজ করতে হবে: স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:১৪ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৮

print
উন্নয়নের ধারাকে অব্যাহত রাখতে একসঙ্গে কাজ করতে হবে: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বর্তমানে বাংলাদেশে তরুণ ও কর্মক্ষম জনসংখ্যা মোট জনসংখ্যার ৭০ শতাংশ। অর্থাৎ বর্তমানে বাংলাদেশ পপুলেশন ডিভিডেন্টের সুবর্ণ যুগে অবস্থা করছে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এটি একটি বিরল সুযোগ। এ সুযোগ সবসময় আসে না। তাই এ সুবর্ণ সুযোগকে কাজে লাগিয়ে সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে ভারসাম্য উন্নয়ন গতিধারাকে সুসংহত করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

বুধবার বিশ্ব জনসংখ্যা দিবস ২০১৮ উপলক্ষে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে পরিবার পরিকল্পনা অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান তিনি।

অনুষ্ঠানে বিশিষ অতিথি হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক এমপি বক্তব্য রাখেন।

স্পিকার বলেন, নারীদের সিদ্ধান্ত গ্রহণের জায়গাগুলোতে প্রাধান্য দিতে হবে। নারীদের জন্য এটা কোনো সুযোগ নয়, এটা তাদের অধিকার। আর এ অধিকার প্রদানে সমান সুযোগ ও প্রবেশগম্যতা নিশ্চিত করা গেলে সমন্বিত উদ্যোগে দেশ দ্রুত এগিয়ে যাবে।

এর আগে স্পিকার বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ব জনসংখ্যা দিবস-২০১৮ এর শুভ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে তিনি  মাঠ পর্যায়ের শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা কর্মী, শ্রেষ্ঠ সেবাদানকারী প্রতিষ্ঠান ও মিডিয়া অ্যাওয়ার্ড-২০১৮ বিজয়ীদের মাঝে পুরস্কার ও ক্রেস্ট বিতরণ করেন। অনুষ্ঠান শেষে তিনি পরিবার পরিকল্পনা মেলা-২০১৮ উদ্বোধন করেন এবং এ মেলার বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জি এম সালেহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার, ইউএনএফপিএর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. আশা টরকেলসন প্রমুখ।                                 

এইচকে/এএল/

 
.



আলোচিত সংবাদ