দেশের ১০ শতাংশ নারীর মৃত্য তামাকজনিত কারণে

ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

দেশের ১০ শতাংশ নারীর মৃত্য তামাকজনিত কারণে

সচিবালয় প্রতিবেদক ৩:৫৫ অপরাহ্ণ, মে ১৬, ২০১৮

print
দেশের ১০ শতাংশ নারীর মৃত্য তামাকজনিত কারণে

দ্য টোবাগো এটলাস এর মতে, তামাকজনিত কারণে প্রতিবছর ৯ দশমিক ৬৮ ভাগ নারীর মৃত্যু হয়। বাংলাদেশে প্রাপ্তবয়স পুরুষদের মৃত্যুর শতকরা ২৫ দশমিক ৫৪ ভাগ হয় তামাকজনিত কারণে। ফুসফুস ক্যান্সার, স্ট্রোক ও হার্ট অ্যাটাকসহ তামাকজনিত বিভিন্ন মারাত্মক রোগে প্রতিবছর আনুমানিক ১ লাখ ৬১ হাজার ২০০ জন মানুষের মৃত্য ঘটে। আর প্রতিবছর তামাকজনিত ব্যয় ১৬ কোটি টাকা।

বুধবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, দেশে প্রতিদিন ১ লাখ ৭২ হাজার শিশু এবং ২ কোটি ৫০ লাখ মানুষ তামাক ব্যবহার করে। এ পরিস্থিতিতে তামাকের সকল ধরনের ব্যবহার কমাতে সমন্বিত তামাক নিয়ন্ত্রণ নীতিমালা বাস্তবায়নের মাধ্যমেই কেবল মৃত্যুর এই হার কমানো সম্ভব, নতুবা প্রতিবছর এই সংখ্যা বাড়তেই থাকবে। তামাকের ব্যবহার কমাতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

তিনি বলেন, তামাক নিয়ন্ত্রণে সরকার বহুমাত্রিক পদক্ষেপ গ্রহণ করেছে। এগুলোর মধ্যে রয়েছে, তামাকজাত পণ্যে আরোপিত স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ, তামাকের ব্যবহার নিয়ন্ত্রণে ব্যবস্থাপনা নীতি অনুমোদন।

এ সময় তিনি পরোক্ষ ধূমপানের মারাত্মক ক্ষতির বিষয়ে টিভি স্পট 'বিষধোঁয়া' এর প্রচারাভিযানের উদ্বোধন করেন। বাংলাদেশ সরকার ও আন্তর্জাতিক সংস্থা ভাইটাল স্ট্র্যাটেজিজ এর যৌথ অর্থায়নে নির্মিত ৩০ সেকেন্ডের এই টিভি স্পটটি আগামী ৬ সপ্তাহ বাংলাদেশ টেলিভিশনসহ দেশের প্রধান সবকটি চ্যানেলে প্রায় ৫ হাজার বার প্রচার করা হবে বলে জানান প্রতিমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, 'বিষধোঁয়া' বাংলাদেশের মানুষের মধ্য তামাক ব্যবহার বিষয়ক ইতিবাচক আচরণ পরিবর্তনের ভূমিকা রাখবে।

এসএস/আরপি

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad