বৈশ্বিক নারী নেতৃত্বের পুরস্কার পাচ্ছেন শেখ হাসিনা

ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

বৈশ্বিক নারী নেতৃত্বের পুরস্কার পাচ্ছেন শেখ হাসিনা

পরিবর্তন প্রতিবেদক ২:০২ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০১৮

print
বৈশ্বিক নারী নেতৃত্বের পুরস্কার পাচ্ছেন শেখ হাসিনা

বাংলাদেশসহ এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী শিক্ষা ও ব্যবসায়িক উদ্যোগে অগ্রগ্রামী ভূমিকা পালন করায় ‘গ্লোবাল উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ড’ পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি বলেন, ‘এটি একটি আজীবন সম্মাননা। অস্ট্রেলিয়ার সিডনিতে নারীদের বৈশ্বিক সম্মেলনে যুক্তরাষ্ট্রভিত্তিক এনজিও প্রধানমন্ত্রীর হাতে এ পুরস্কার তুলে দিবেন।’ সূত্র: ইউএনবি

পররাষ্ট্রমন্ত্রী জানান, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে ২৬ এপ্রিল থেকে ২৮ এপ্রিল তিন দিনের সফরে অস্ট্রেলিয়া যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি জানান, বাংলাদেশে লিঙ্গ সমতা নিশ্চিত করার জন্য ২০১৮ সালের বিশ্ব নারী শীর্ষ সম্মেলনে (গ্লোবাল সামিট অব উইমেন) তাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

গতবছর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এই পুরস্কার পেয়েছিলেন বলেও জানান মাহমুদ আলী।

অন্যদের মধ্যে জাতিসংঘ মহাচিব বান কি-মুন ও ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা এই পুরস্কার পেয়েছেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী শুক্রবার সিডনিতে পুরস্কার অনুষ্ঠানেই নারীর ক্ষমতায়ন এবং জাতীয় উন্নয়নে তাদের মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে সরকারের উদ্যোগ তুলে ধরে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর শনিবার দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। বৈঠকে শিক্ষা, ক্রীড়া, মানবসম্পদ উন্নয়ন, বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি ও বিদ্যুৎ, কৃষি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রাধান্য পাবে।

এর আগে ২০১১ সালে প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া সফর করেছিলেন। ২২তম কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে তিনি ওই সফর করেছিলেন।

আইএম

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad