সীমানা পুনঃনির্ধারণ খসড়া চূড়ান্ত করতে সভা বুধবার

ঢাকা, সোমবার, ১৮ জুন ২০১৮ | ৪ আষাঢ় ১৪২৫

সীমানা পুনঃনির্ধারণ খসড়া চূড়ান্ত করতে সভা বুধবার

জ্যেষ্ঠ প্রতিবেদক ১২:৫৮ পূর্বাহ্ণ, মার্চ ১৪, ২০১৮

print
সীমানা পুনঃনির্ধারণ খসড়া চূড়ান্ত করতে সভা বুধবার

আগামী একাদশ জাতীয় সংসদের সীমানা পুনঃনির্ধারণের খসড়া চূড়ান্ত করতে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এম নূরুল হুদার সভাপতিত্বে ইসির সভা কক্ষে সকাল ১০টায় এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সংশ্লিষ্টরা জানান, এই সভায় খসড়াটি অনুমোদন পেলে তার উপর জনসাধারণের মতামত জানানোর জন্য তা প্রকাশ করবে ইসি।

সূত্র জানায়, খসড়ায় ২০টির মতো জেলার প্রায় অর্ধশত আসনের সীমানায় কম বেশি পরিবর্তন আনা হয়েছে। প্রাথমিক খসড়ায় অর্ধশতাধিক আসনের সীমানায় পরিবর্তন আনা হলেও বিভিন্ন মহলের চাপের মুখে তার সংখ্যা কমানো হয়েছে

এসব আসনের সীমানায় ছোট খাটো পরিবর্তন আনা হচ্ছে। নতুন সৃষ্ট উপজেলা ও প্রশাসনিক ইউনিট এবং ছিটমহল এলাকা সংসদীয় আসনের অন্তর্ভূক্ত করা হয়েছে বলে জানা গেছে।

ইসি কর্মকর্তারা জানান, সীমানা পুনঃনির্ধারণ নিয়ে মঙ্গলবার সিইসি, সীমানা পুনঃনির্ধারণ কমিটির প্রধান ও নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদের সঙ্গে দেখা করেছেন আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল। প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমামের নেতৃত্বে প্রতিনিধি দলে আরও ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও এবিএম রিয়াজুল কবীর কাওছার।

ইসি সূত্র জানায়, সংসদীয় আসনের খসড়া প্রকাশের পর দাবি-আপত্তি জানানোর জন্য সময় দেবে কমিশন। ওই সব দাবি আপত্তির উপর শুনানির আয়োজন করবে ইসি। এরপরই তা চূড়ান্ত করা হবে। ওই সীমানায় একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্য বাধকতা রয়েছে।

এইচকে/এএস

 
.




আলোচিত সংবাদ