রোহিঙ্গা প্রত্যাবাসনে শক্ত অবস্থান নেবে ইইউ

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

রোহিঙ্গা প্রত্যাবাসনে শক্ত অবস্থান নেবে ইইউ

পরিবর্তন প্রতিবেদক ৯:২৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

print
রোহিঙ্গা প্রত্যাবাসনে শক্ত অবস্থান নেবে ইইউ

চুক্তি অনুযায়ী রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের বিরুদ্ধে শক্ত অবস্থান নেয়ার কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার দুপুরে ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকে ইইউ’র সংসদীয় দলের প্রতিনিধিরা এমনটা জানিয়েছেন।

প্রায় এক ঘণ্টার বেশি সময় চলা বৈঠকে রোহিঙ্গা চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের প্রশংসা করেন তারা। সেই সঙ্গে আশ্বাস দেন সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার। 

সফরের দ্বিতীয় ও তৃতীয় দিন প্রতিনিধি দলটি কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প ঘুরে দেখেন। বিকেলে নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেছে প্রতিনিধি দলটি।

সন্ধ্যায় ঢাকার ইইউ কার্যালয়ে চারদিনের এ সফরের বিষয়ে ব্রিফ করেন প্রতিনিধি দলের প্রধান জ্যঁ ল্যামবার্ট।

এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ইইউ’র সংসদীয় দলের ১১ জন প্রতিনিধি রোহিঙ্গা জনগোষ্ঠীর পরিস্থিতি সরেজমিনে দেখতে গত রোববার বাংলাদেশ সফরে আসেন। তারা মিয়ানমার সফরেও যাবেন।

তিনি বলেন, ইইউ’র সংসদীয় দলের প্রতিনিধিরা কক্সবাজারের রোহিঙ্গা শিবিরগুলো ঘুরে ভুক্তভোগীদের সঙ্গে আলাপ করেছেন। রোহিঙ্গাদের নির্যাতনের চিত্র জানার পর সংসদীয় দলের সদস্যরা মিয়ানমার সরকারের ওপর ক্ষুব্ধ হয়েছেন।

শাহরিয়ার আলম বলেন, ইইউ’র সংসদীয় দলের প্রতিনিধিরা আমাকে বলেছেন- তারা যা দেখে যাচ্ছেন, দেশে ফিরে গিয়ে ইউরোপিয়ান পার্লামেন্টে তা পূঙ্খানুপঙ্খভাবে তুলে ধরবেন।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে ইইউ’র সমর্থন অব্যাহত থাকবে। রোহিঙ্গা প্রত্যাবাসন নিরাপদ করতে মিয়ানমারের প্রতি তাদের চাপ অব্যাহত থাকবে। পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়কেও এ বিষয়ে সোচ্চার হতে আহবান জানাবেন তারা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, ইইউ’র সংসদীয় দলের প্রতিনিধিরা বলেছেন- পার্লামেন্টে রোহিঙ্গা ইস্যুতে নতুন করে আরও একটি রেজুলেশন পাস করবে যাতে রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার নিশ্চিতে মিয়ানমারের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ নেয়া যায়।

এএম/এমএসআই

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad