দেশে তামাক সেবন করছে ৪ কোটি ১৩ লাখ মানুষ

ঢাকা, শনিবার, ২৬ মে ২০১৮ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

দেশে তামাক সেবন করছে ৪ কোটি ১৩ লাখ মানুষ

জ্যেষ্ঠ প্রতিবেদক ৮:০১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

print
দেশে তামাক সেবন করছে ৪ কোটি ১৩ লাখ মানুষ

বাংলাদেশে বর্তমানে প্রায় ৪ কোটি ১৩ লাখ মানুষ নিয়মিত তামাক সেবন করছে। আর পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর প্রায় ৪কোটি ৩০ লাখ মানুষ। এছাড়া দেশে প্রতিবছর তামাকজনিত রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন ৫৭ হাজার মানুষ। আর এর প্রভাবে পঙ্গুত্ব বরণ করছেন ৩ লাখ ৮২ জন।

বুধবার জাতীয় তামাক বিরোধী প্ল্যাটফর্ম-এর দ্বিতীয় সভায় এসব তথ্য উপস্থাপন করা হয়। রাজধানীর আগারগাঁওয়ে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জাতীয় তামাক বিরোধী প্ল্যাটফর্ম-এর আহবায়ক ও পিকেএসএফের পরিচালনা পর্ষদের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

সভায় জানানো হয়, তামাক নিয়ন্ত্রণের সাথে সম্পৃক্ত বিভিন্ন সংগঠন ও নেটওয়ার্ক-এর চলমান কার্যক্রম ও জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিকের নিরলস প্রচেষ্টায় বাংলাদেশ সরকার নভেম্বর ২০১৭-এ ‘স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি ২০১৭’ বিষয়ক গেজেট প্রকাশ করে। গেজেটে তামাকের ক্ষতিকর দিকসমূহের ওপর গুরুত্বারোপ করে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ও অন্যান্য উৎস হতে প্রাপ্ত অর্থ তামাকের বিরুদ্ধে জনসচেতনতা বৃদ্ধিকরণে এবং তামাক চাষ ও উৎপাদন নিয়ন্ত্রণে ব্যবহার করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

এ গেজেট প্রকাশ করায় জাতীয় তামাক বিরোধী প্ল্যাটফর্ম-এর পক্ষে ড. কাজী খলীকুজ্জামান আহমদ সরকারকে ধন্যবাদ জানিয়ে তামাক নিয়ন্ত্রণে প্ল্যাটফর্মের কার্যক্রম আরো গতিশীল করার প্রত্যয় ব্যক্ত করেন।

প্ল্যাটফর্ম থেকে তামাক নিয়ন্ত্রণে সাফল্য ও একাগ্রতার সাথে কাজ করছে এমন ব্যক্তি, প্রতিষ্ঠান ও গবেষণা কার্যক্রমকে অনুপ্রেরণা যোগাতে পুরস্কার প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়। পুরস্কার প্রদান করার জন্য একটি কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটির আহ্বায়ক হলেন জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অবঃ) আবদুল মালিক।

পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম সভায় বলেন, খোলা সিগারেট বিক্রি বন্ধ করতে হবে। ১৮ বছরের কম বয়সীদের তামাকজাত দ্রব্য ক্রয় ও বিক্রয়ে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।

তিনি বলেন, তামাকজাত দ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহ থেকে প্রাপ্ত করের তুলনায় সরকারের স্বাস্থ্য খাতে তামাকজনিত রোগের কারণে অধিক ভর্তুকি প্রদানের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে জাতীয় তামাক বিরোধী প্ল্যাটফর্ম-এর মাধ্যমে অবগত করতে হবে।

এফএ/এএল

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad