বিশ্ব ভালোবাসা দিবস আজ

ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

বিশ্ব ভালোবাসা দিবস আজ

পরিবর্তন ডেস্ক ৪:০১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

print
বিশ্ব ভালোবাসা দিবস আজ

ভালোবাসার জন্য আলাদা দিনের প্রয়োজন আছে বলে কেউ মনে করেন না। সব দিনই ভালোবাসার দিন। কিন্তু এরপরও কোনো দিন বা উৎসব-উপলক্ষকে কেন্দ্র করে যদি কোনো উপহার, বিশেষ আয়োজন, বিশেষ কোনো কথা, কোনো আনুষ্ঠানিকতা যদি ভালোবাসাকে বিশেষ কোনো মহিমা দেয় তো দিবসের একটা তাৎপর্য তো দাঁড়িয়েই যায়। ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইন ডে-অনেকটা সেভাবেই এসেছে আমাদের জীবনে। আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস।

বলা হয়ে থাকে, ৭ ফেব্রুয়ারি ‘রোজ ডে’ দিয়ে শুরু হয় ‘ভ্যালেন্টাইন উইক’, আর ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবসের মধ্য দিয়ে তা শেষ হয়। আমাদের পহেলা ফাল্গুন অর্থাৎ বসন্তের যে অসাধারণ রূপ-রস আর চেতনা রয়েছে ভালোবাসা দিবস তার কাছে নস্যি মনে হতেই পারে। মনে হতেই পারে আরোপিত দিন। এর পরও একটি দিনকে কেন্দ্র করেও যদি বিশ্বজুড়ে ‘ভালোবাসা’ শব্দটি উচ্চারিত হয়, সব আকাল, যুদ্ধ, মহামারী, দুর্যোগে পর্যুদস্ত মানুষগুলো যেন একবার প্রাণ পেয়ে বাঁচবে। কেননা ভালোবাসার জন্যই মানুষ কাঙাল। যে কোনো উপলক্ষেই হোক প্রিয়জনের কাছে ‘ভালোবাসি’ শব্দটি উচ্চারণের মধ্য দিয়ে জীবনকেও নতুন মহিমা দেওয়া যায়। আজ ভালোবাসা দিবসে সে প্রত্যয়ই ঘোষিত হোক।

প্রতিবছর ১৪ ফেব্রুয়ারি আমেরিকা, ইংল্যান্ড, কানাডাসহ পৃথিবীর বিভিন্ন দেশে পালিত হয়ে আসছে ভ্যালেন্টাইন ডে বা ভালোবাসা দিবস। এ দিনে প্রিয়জনকে ফুল, মিষ্টি, চকলেট, কার্ড এবং অন্য উপহার দিয়ে থাকেন সবাই।
সেন্ট ভ্যালেন্টাইনের নাম অনুসারে এ দিনের নামকরণ। এ দিনের পেছনে লুকিয়ে আছে খ্রিস্টান এবং রোমান ঐতিহ্য। ইতিহাসে কয়েকজন সেন্ট ভ্যালেন্টাইনের নাম পাওয়া যায়। এই তিনজনের প্রত্যেককেই হত্যা করা হয়।

প্রচলিত একটি ধারণা হলো, সেন্ট ভ্যালেন্টাইন তৃতীয় শতাব্দীতে রোমে বাস করতেন। তখনকার রোমান সম্রাট ক্লডিয়াস-২ বিশ্বাস করতেন, বিবাহিত পুরুষরা ভালো যোদ্ধা হয় না। তিনি ফরমান জারি করেন, যুবকরা বিয়ে করতে পারবে না। সেন্ট ভ্যালেন্টাইন এই অন্যায় মেনে নিতে পারেনি। তিনি সম্রাটের ফরমান অগ্রাহ্য করে গোপনে যুবক-যুবতীর বিয়ে দিতে থাকেন। সম্রাট তা জানতে পেরে সেন্ট ভ্যালেন্টাইনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করেন।

আরেক গল্পে পাওয়া যায়, সেন্ট ভ্যালেন্টাইন রোমান সম্রাটের অত্যাচার, নিগ্রহের থেকে খ্রিস্টানদের পালাতে সাহায্য করতেন এবং সে কারণেই মৃত্যুদণ্ডে দণ্ডিত হন। কথিত আছে, জেলে থাকতে সেন্ট ভ্যালেন্টাইন তার জেলরক্ষকের কন্যার প্রেমে পড়েন এবং তিনি নিজে তার প্রেমিকাকে ভালোবাসার শুভেচ্ছা ‘ভ্যালেন্টাইন’-এর উপহার পাঠান। মারা যাওয়ার আগে তিনি তার প্রেমিকাকে চিঠি লিখে যান যার শেষ বাক্য ছিল ‘তোমার ভ্যালেন্টাইনের কাছ থেকে’ বা "From your Valentine,"

সেন্ট ভ্যালেন্টাইনের গল্প কোনটা সত্যি তা নিয়ে দ্বিমত আছে অনেকের। তবে মধ্য যুগ থেকেই সেন্ট ভ্যালেন্টাইন ইংল্যান্ডে এবং ফ্রান্সে প্রবাদ পুরুষ। তিনি ভালোবাসা, প্রেম, বীরত্ব এবং সহমর্মিতার প্রতীক হিসেবে বিবেচিত হয়ে আসছেন।
এদিকে সেন্ট ভ্যালেন্টাইনের মৃত্যুবার্ষিকী উদযাপনের জন্য খ্রিস্টানরা মধ্য ফেব্রুয়ারিতে ‘ভ্যালেন্টাইন’ ভোজের আয়োজন করতেন। ৫ম শতাব্দীতে পোপ গেলাসিয়াস ১৪ ফেব্রুয়ারিকে ‘সেন্ট ভ্যালেন্টাইন দিবস’ হিসেবে ঘোষণা করেন। এ দিনকে ভালোবাসার দিন হিসেবে জনপ্রিয়তা পেতে সময় লেগেছে আরও অনেক বছর।  

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad