সৌদিতে করোনা ভাইরাসের সংক্রমণ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সতর্কতা জারি
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০ | ১৮ আষাঢ় ১৪২৭

সৌদিতে করোনা ভাইরাসের সংক্রমণ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সতর্কতা জারি

সৌদি আরব প্রতিনিধি ৩:০৬ অপরাহ্ণ, মার্চ ০৩, ২০২০

সৌদিতে করোনা ভাইরাসের সংক্রমণ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সতর্কতা জারি
করোনা ভাইরাসের সংক্রমণ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে অনেক আগেই ছড়িয়েছে। এবার সেই তালিকায় স্থান পেয়েছে মধ্যপ্রা‌চ্যের আরেকটি দেশ সৌ‌দি আর‌ব। দেশটিতে প্রথমবারের মতো এক ব্যক্তিকে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসটি এখন পর্যন্ত বিশ্বের ৫৩টিরও বেশি দেশে হানা দিয়েছে।

সোমবার (২ মার্চ) সৌ‌দি আর‌বের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃ‌তি‌তে এ তথ্য জানিয়েছে। এতে জানানো হয়, ইরান থেকে বাহরাইন হয়ে দেশে ফিরে আসা এক নাগরিকের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করেছেন চিকিৎসকরা।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, করোনায় আক্রান্ত ওই ব্যক্তির সংস্পর্শে আসা মানুষদের কাছ থেকেও নমুনা নেওয়া হয়েছে, শিগগিরই তাদের ফলাফলগুলো প্রকাশ করা হবে।

সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ডাঃ তৌফিক আল-রাবিয়াহ বলেন, সৌদি আরবে আসা সবাইকে আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। বিশেষত এই রোগে আক্রান্ত দেশ থেকে আসছেন যারা। সৌদি আরবে ২৯৮ টিরও বেশি সন্দেহভাজন ব্যক্তিকে করোনা ভাইরাস পরীক্ষা করা হয়েছে। তবে তাদের সবাই নিরাপদ রয়েছেন।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, এই ভাইরাস সম্পর্কিত যেকোনো প্রশ্নের জন্য ৯৩৯ নম্বরে কল করে কেন্দ্রের সাথে যোগাযোগ করার জন্য আহ্বান জানানো হয়েছে।

চীনের উহান শহর থেকে ২০১৯ সালের ডিসেম্বর মাসে করোনা ভাইরাসের উৎপত্তি হয়। চীনের ৩০টি প্রদেশ ছাড়াও বিশ্বের অন্তত ৫৯টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে এ পর্যন্ত ৮৫ হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৩৯ হাজার লোক সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ ছাড়া এ পর্যন্ত অন্তত ৩০০০ মানুষ এ রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে কুয়েতে। দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৫ জন। এরপরই আছে বাহরাইন, দেশটিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৩৯।

তবে মধ্যপ্রাচ্যে সর্বপ্রথম করোনায় সংক্রমিত ব্যক্তির খোঁজ পাওয়ায় সংযুক্ত আরব আমিরাতে। পরে বাহরাইন, কুয়েত, লেবানন ও মালয়েশিয়াতেও করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়।

ওএস/এএসটি

 

: আরও পড়ুন

আরও