বঙ্গবন্ধুর স্বপ্নে সমৃদ্ধ দেশ গড়তে প্রবাসীদের প্রতি আহ্বান

ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০ | ১১ ফাল্গুন ১৪২৬

বঙ্গবন্ধুর স্বপ্নে সমৃদ্ধ দেশ গড়তে প্রবাসীদের প্রতি আহ্বান

চীন প্রতিনিধি ১০:৩৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৮, ২০১৯

বঙ্গবন্ধুর স্বপ্নে সমৃদ্ধ দেশ গড়তে প্রবাসীদের প্রতি আহ্বান

বঙ্গবন্ধুর স্বপ্নে সমৃদ্ধ ও স্বাবলম্বী দেশ গড়তে বাংলাদেশের সকল প্রবাসীদের আহ্বান জানিয়েছেন চীনে বাংলাদেশ রাষ্ট্রদূত মাহবুব উজ জামান।

তিনি তার বক্তব্যে দীর্ঘ ৯ মাস স্বাধীনতা যুদ্ধের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ কীভাবে একটি স্বাধীন দেশ হিসেবে আত্মপ্রকাশ করেছিল তা স্মরণ করেন।

চীনের বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপন করে।

সোমবার (১৬ ডিসেম্বর) সকালে দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত মাহবুব উজ জামান জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী এই বিজয় দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেন।

দূতাবাসের কর্মকর্তা, তাদের পরিবারের সদস্যরা, ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা এবং প্রবাসী নাগরিকরা পতাকা উত্তোলন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর পরিবারের সদস্য, মুক্তিযুদ্ধের শহীদ ও সার্বিক শান্তি, অগ্রগতি ও দেশের সমৃদ্ধির জন্য একটি বিশেষ মোনাজাত করা হয়। এছাড়া ‘আমরা কীভাবে স্বাধীনতা অর্জন করেছি’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

এদিন বিকেলে মুক্তিযুদ্ধের শহীদদের সম্মানে এক মিনিট নীরবতা দিয়ে কর্মসূচির শুরু হয়। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বার্তাগুলো এইদিনের তাৎপর্য তুলে ধরে পাঠ করা হয়। তারপর শুরু হয় আলোচনা সভা।

রাষ্ট্রদূত মাহবুব উজ জামানের বক্তব্যে সার্বভৌমত্ব রক্ষায়, জাতীয় স্বার্থ অনুসরণে এবং বাংলাদেশকে একটি উন্নত দেশে রূপান্তর করতে সরকারের ২০২১ এবং ভিশন ২০৪১ এর উন্নয়নের লক্ষ্যে মুক্তিযুদ্ধের চেতনার গুরুত্বের প্রতি স্পষ্ট ভাষণ প্রতিফলিত হয়।

বিজয় দিবসে আর্ট প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, যেখানে মুক্তিযুদ্ধের সঙ্গীতাদি, দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি করা হয়েছিল।

শ্রোতারা সাংস্কৃতিক অনুষ্ঠানটি উপভোগ ও প্রশংসা করে। পরে উপস্থিতিদের মধ্যে বাঙালি খাবার পরিবেশন করা হয়।

এইচআর

 

প্রবাস: আরও পড়ুন

আরও