‘সেভ ভেনিস’ ইভেন্টে মার্কিন সেনা ও বিমানবাহিনী
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০ | ১৮ আষাঢ় ১৪২৭

‘সেভ ভেনিস’ ইভেন্টে মার্কিন সেনা ও বিমানবাহিনী

ইতালি প্রতিনিধি ৩:৫০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৯

‘সেভ ভেনিস’ ইভেন্টে মার্কিন সেনা ও বিমানবাহিনী

ইতালির সেরা পর্যটন শহর ভেনিসে গত নভেম্বরে হঠাৎ জোয়ারের পানি বেড়ে গিয়ে ভয়াবহ বন্যায় প্লাবিত হয়। গত ১২ নভেম্বর ভেনিসের পানির পরিমাণ ছিলো সমুদ্রপৃষ্ঠের চেয়ে ১৮৪ সেন্টিমিটার (৬ ফুট) উপরে, যা গত ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ।

ঐতিহ্যবাহী ভেনিস শহরে ভয়াবহ বন্যার জলাবদ্ধতা হ্রাস পাওয়া পর শহর পরিষ্কারে  ‘সেভ ভেনিস’ ইভেন্টের আয়োজন করা হয়। 

গত ৬-৭ ডিসেম্বর ভিসেনজা সামরিক সম্প্রদায়ের সৈন্য, বিমানবাহিনী, সামরিক পরিবার এবং বেসামরিক নাগরিকরা ভেনিসের দুই দিনের পরিষ্কার পরিচ্ছন্নতায় অংশ নিয়েছিল। এই ইভেন্টে পনেরো বিমান, ১৪ সেনা এবং তিনটি সামরিক পরিবারের সদস্য এবং বেসামরিক ব্যক্তি অংশ নেয়।

বোস ভিসেনজার উপদেষ্টা জোসেফ রজার নটল বলেন, বন্যার ফলে ক্ষয়ক্ষতির পরে ভেনিসে আমাদের প্রতিবেশীদের সহায়তা করতে পেরে  আমার ভালো লাগছে।

স্বেচ্ছাসেবীরা সান্তা ক্রস এলাকা থেকে থেকে ভারী-ময়লা গদি, ওয়াশিং মেশিন, ফ্রিজ এবং ড্রিফট উডের পাঁচটি আবর্জনার স্তুপ সরিয়ে নিয়েছেন।

পঞ্চাশ-বছর বয়সী বৃদ্ধা নুতলাল বলেছেন, লোকেরা বাড়ি থেকে বেরিয়ে এসে ব্যক্তিগতভাবে তাদের উপর কাজ কমাতে সাহায্য করার জন্য আমাদের ধন্যবাদ জানিয়েছেন।

সিটি কাউন্সিলর অফ এনভায়রনমেন্ট ম্যাসিমিলিয়ানো ডি মার্টিন ভেনিসে এসে স্বেচ্ছাসেবীদের স্বাগত জানান। তিনি বলেন, ভেনিসের বর্জ্য ব্যবস্থাপনা সংস্থা, ভেরিটাস, জোয়ার বা আবহাওয়ার পরিস্থিতির চ্যালেঞ্জ সত্ত্বেও সপ্তাহের প্রতিদিন আবর্জনা বাছাই করে স্থানটি পুনর্গঠন করা হয়েছে।

ভেনিস শহর রক্ষায় ‘সেভ ভেনিস’ ইভেন্টে বিএসএস ভিসেনজা টিমের সহায়তায় ইতালির বেস কমান্ডারের অফিস ক্যাসারমা এডারলে সহায়তা করেছিল, যেখানে মার্কিন সেনা গ্যারিসন ইতালি সদর দফতর রয়েছে।

উল্লেখ্য, স্মরণকালের ভয়াবহ বন্যায় আক্রান্ত হয়ে ‘সমুদ্র নগরী’ খ্যাত এই ভেনিসের অধিকাংশ বাড়িঘর, শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান প্রায় সবই তলিয়ে যায়। ১৯৬৬ সালের পর এবার পানির উচ্চতা সর্বোচ্চ বলে জানায় নগরীর জোয়ার পর্যবেক্ষণ কেন্দ্র।

তাদের হিসাব অনুযায়ী, ভেনিসে এবার পানি সর্বোচ্চ ১ দশমিক ৮৭ মিটার (৬ ফুট) উচ্চতায় উঠেছে। ১৯২৩ সাল থেকে রেকর্ড শুরু হওয়ার পর ১৯৬৬ সালে ভেনিসে জোয়ারের পানির উচ্চতা হয়েছিল ১ দশমিক ৯৪ মিটার। শহরটি পুনঃগঠনে সরকারের তরফ থেকে ২ কোটি ইউরো সাহায্য দেওয়া হয়েছে।

আইএইচএস/জেডএস

 

: আরও পড়ুন

আরও