অকালে হাড়ের সমস্যার জন্য দায়ি টুথপেস্ট!
Back to Top

ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

অকালে হাড়ের সমস্যার জন্য দায়ি টুথপেস্ট!

পরিবর্তন ডেস্ক ১২:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০

অকালে হাড়ের সমস্যার জন্য দায়ি টুথপেস্ট!

বিভিন্ন কারণে হতে পারে হাড় ক্ষয়ে। বিশেষ করে মহিলাদের মধ্যে হাড় ক্ষয়ের বিষয়টা বেশি দেখতে পাওয়া যায়। অনেকের অল্প বয়স থেকেই হতে থাকে এই হাড় ক্ষয়ের সমস্যা। আবার বয়স ত্রিশ বছর পেরনোর পরেও হতে পারে এই সমস্যা। এই হাড় ক্ষয়ে ভবিষ্যতে বাতের ব্যথায় পরিণত হয়ে। সময় যত যাবে, এই ব্যথা বাড়বে।

বয়স জনিত কারণেই প্রধানত হাড় ক্ষয়ের সমস্যা দেখা যায়। এছাড়াও অন্যান্য বিভিন্ন কারণে হতে পারে এই সমস্যা। কিন্তু টুথপেস্টের কারণেও হতে পারে হাড় ক্ষয়ের মতো সমস্যা! অন্তত এমনটাই দাবি করছেন গবেষকেরা। কারণ, টুথপেস্টে থাকা এক ধরনের রাসায়নিক পদার্থ থেকে হতে পারে হাড় ক্ষয়ে।

টুথপেস্ট আমরা বিভিন্ন কাজেই ব্যবহার করে থাকি। দাঁত পরিষ্কারের সঙ্গে সঙ্গে রূপ চর্চার বিভিন্ন কাজে আমরা ব্যবহার করি টুথপেস্ট। কিন্তু এখন এই টুথপেস্ট নাকি হয়ে দাড়াচ্ছে কাল। সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে যে টুথপেস্টে এক ধরনের রাসায়নিক থাকার কারণে হাড় ক্ষয় হয়ে যাচ্ছে। গবেষণায় দেখা গিয়েছে, ট্রাইক্লোসানের সঙ্গে অস্টিওপরোসিসের সরাসরি যোগাযোগ রয়েছে যা মহিলাদের শরীরে খনিজের ঘনত্ব কমিয়ে দেয়।

১,৮৪৮ জন মহিলাদের ব্যবহৃত সাবান, হ্যান্ড স্যানিটাইজার, টুথপেস্ট এবং মাউথওয়াশের মধ্যে ট্রাইক্লোসান পাওয়া গিয়েছে। তাই এই সব জিনিস কেনার সময় খেয়াল রাখা উচিত।

ইসি/

 

স্বাস্থ্য: আরও পড়ুন

আরও