মর্নিং সিকনেস কাটানোর উপায়

ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০ | ১২ ফাল্গুন ১৪২৬

মর্নিং সিকনেস কাটানোর উপায়

পরিবর্তন ডেস্ক ১০:৩৯ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০

মর্নিং সিকনেস কাটানোর উপায়

সারাদিনটা সুন্দর আর প্রাণোচ্ছ্বল করে তুলতে সকালটা সবার আগে সুন্দর করে তোলাটা জরুরি। আপনার সকাল যদি ভালো যায় সারাদিনটাও যে ভালো যাবে এই ভাবনা আপনি নিশ্চিন্তে ভাবতেই পারেন।

কিন্তু আমরা কম বেশি সবাই সকালে ঘুম থেকেও উঠেও আমাদের চোখ ও মাথা থেকে ঘুম ঘুম ভাবটি ঠিকমতো কাটিয়ে উঠতেই পারিনা। যার প্রভাব পড়ে আমাদের কর্মমুখর দিনের উপর। তাই সকালে ঘুম ঘুম ভাব বা মর্নিং সিকনেস কাটিয়ে তোলা বা এটি সহজেই দূর করার কৌশল জেনে রাখা সবার জন্য দরকারি। আসুন আমাদের সকালের ঘুমজনিত আলসেমি দূর করার কিছু কার্যকর পদ্ধতি সম্পর্কে জেনে নেই।

আদাঃ সকালের ঘুমের আলসেমি তাড়াতে ও আমাদের দেহে কর্ম চাঞ্চল্য ফিরিয়ে দিতে আদা অত্যন্ত সুপরিচিত ও কার্যকরী প্রাকৃতিক উপাদান। শুধুমাত্র এক কাপ আদা চা  আপনার সকালটা চনমনে করে তুলতে সক্ষম। আদা চায়ে স্বাদ ও মিষ্টতা বাড়াতে আপনি চাইলে যোগ করতে পারেন একটু লেবু রস ও সামান্য কয়েক ফোঁটা মধু। তবে অনেক সময় আদা গর্ভবতী নারীদের জন্য কিঞ্চিৎ নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই গর্ভবতী মায়েরা এই পদ্ধতি অনুসরণ না করাই ভালো।

পুদিনাঃ মর্নিং সিকনেস বা সকালের ঘুমজনিত আলসেমি দূর করতে আরও একটি ভালো উপায় হচ্ছে পুদিনা পাতা চা। সকালে ঘুম থেকে উঠে আপনি আপনার প্রতিদিনের পানীয় চায়ের স্থলে যদি পুদিনা পাতা সমৃদ্ধ এক কাপ চা পান করেন তাহলে নিমেষেই আপনার সব অবসাদ কেটে যাবে আর শরীর ঝরঝরে হয়ে উঠবে।

লেবুঃ সামান্য গরম পানিতে আপনি যদি লেবুর রস মিশিয়ে পান করেন আপনার সারারাতের ঘুমের আলসেমি এক ঝটকায় শেষ হয়ে যাবে। অনেকের সকালে ঘুম থেকে উঠেই বমি বমি ভাব হয় বা গা গুলিয়ে ওঠে। যাদের এই সমস্যা হয় তারা যদি সকালে এক কাপ লেবু চা পান করেন তাহলেই আপনার এই সমস্যা চলে যাবে।

লবঙ্গঃ সকালে অনেকের মাথা ধরা বোধ হয় আবার কারো কারো মাথা যন্ত্রণাও দেখা দেয়, এই সব মর্নিং সিকনেসের অন্যতম একটি সহজ সমাধান হলো মুখের মধ্যে একটা কি দুইটা লবঙ্গ ফেলে চিবানো। অথবা আপনি লবঙ্গ পানিতে সিদ্ধ করে সেই পানিও পান করতে পারেন। দেখবেন মাথা ধরা বা মাথা যন্ত্রণা সেরে যাবে।

ডালিমঃ আপনার সারাদিন কর্মময় ও প্রাণোচ্ছল করে তুলতে সকালে নাশতার সাথে একগ্লাস ডালিমের জুস পান করতে পারেন। শুধুমাত্র একগ্লাস ডালিমের জুস আপনার সকালের ঘুম ঘুম ভাব কাটিয়ে তুলে আপনাকে উপহার দেবে একটি সুন্দর আর পরিপূর্ণ আনন্দময় দিন।

আলুর চিপসঃ হ্যাঁ আপনি ঠিকই পড়েছেন। আলুর চিপস সকালের অসুস্থভাব কাটিয়ে তুলতে খুব উপকারি একটি খাবার। সকালের বমি বমি ভাব কাটিয়ে তুলতে সকালে আপনি খাবারের তালিকায় আলুর চিপস রাখতে পারেন। এটি খাওয়ার ফলে আপনার মুখে যে লালা উৎপন্ন হয় তাতে বমিভাব হ্রাস পায়।

গরম পানির গোসলঃ সকালে যারা চাকরি বা অন্য যেকোনো উদ্দেশ্যতে বাড়ি থেকে বের হন তারা প্রায় সবাই গোসলটা সেরেই বের হন। আর সেই গোসল যদি করতে পারেন মৃদু গরম পানি দিয়ে তাহলে রাতের ঘুমের রেশ বা মর্নিং সিকনেস আপনাকে কোনোভাবেই আক্রান্ত করতে পারবেনা।

অনেক সময় অতিরিক্ত মশলাযুক্ত খাবার গ্রহণ করার ফলে আমরা সকালে বিছানা থেকে উঠতে আলসেমি বোধ করি। তাই সকালটা সুন্দর আর চনমনে করে তুলতে রাতে অতিরিক্ত মশলাযুক্ত খাবার গ্রহণ থেকে বিরত থাকুন।

ইসি/

 

স্বাস্থ্য: আরও পড়ুন

আরও