প্রাকৃতিক উপায়ে কমান কোলেস্টেরলের মাত্রা

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০ | ৮ ফাল্গুন ১৪২৬

প্রাকৃতিক উপায়ে কমান কোলেস্টেরলের মাত্রা

পরিবর্তন ডেস্ক ১০:৫৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

প্রাকৃতিক উপায়ে কমান কোলেস্টেরলের মাত্রা

বেশিরভাগ মানুষ ভোগেন কোলেস্টেরল সমস্যায়। অত্যাধুনিক জীবনযাত্রা ও খাওয়ার অভ্যাস এই রোগের প্রকোপ বাড়ায়। কোলেস্টেরলের হাত থেকে বাঁচতে অনেকেই ঔষধ খেয়ে থাকেন। কিন্তু ঔষধ না খেয়ে প্রাকৃতিকভাবে কমিয়ে ফেলা যাবে এই রোগটি। আসুন জেনে নেই

ওট

খাবারে ফাইবারের পরিমান বেশি এমন খাবার খান। ব্রেকফাস্টে ওট খেতে পারেন। এতে থাকা ফাইবার আপনার কোলেস্টেরল কমাতে সাহায্য করে। ওটের সাথে কলাও খেতে পারেন। কলা কোলেস্টেরল কমাতে বেশ কার্যকরী।

মাছ এবং ওমেগা ৩ফ্যাটি এসিড

মাছ ওমেগা ৩ফ্যাটি এসিডের একটি ভালো উৎস। ওমেগা ৩ফ্যাটি এসিড কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট অ্যাটাক থেকে রক্ষা করে। এবং রক্ত জমাট বাঁধতে দেয়না।

আখরোট এবং আমন্ড

আখরোট এবং আমন্ড কোলেস্টেরলের জন্য খুবই উপকারী। এগুলো খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। এতে ফ্যাটি এসিড থাকে। এছাড়া পাইন নাট, পিনাট কোলেস্টেরলের পক্ষে খুবই কার্যকরী।

অলিভ অয়েল

যেকোন খাবারের সাথে অলিভ অয়েল মিশিয়ে খেতে পারেন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হার্টকে সুস্থ রাখে। এতে ফ্যাটের পরিমান অনেক কম থাকে। যা কোলেস্টেরলের জন্য খুব উপকারী।

শাক

সবুজ সবজি বা শাক কোলেস্টেরল কমাতে খুবই কার্যকরী। এছাড়া কমলালেবু এবং টকদইও কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখে। ভারী খাবার খাওয়ার পর খেতে পারেন লেবু বা শসা।

ইসি/

 

স্বাস্থ্য: আরও পড়ুন

আরও