‘নাছিরউদ্দিন স্মৃতি ভবন’ হেরিটেজ হিসেবে সংরক্ষণে রিট

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর ২০১৭ | ৩ কার্তিক ১৪২৪

‘নাছিরউদ্দিন স্মৃতি ভবন’ হেরিটেজ হিসেবে সংরক্ষণে রিট

পরিবর্তন প্রতিবেদক ১২:২৩ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৭

print
‘নাছিরউদ্দিন স্মৃতি ভবন’ হেরিটেজ হিসেবে সংরক্ষণে রিট

রাজধানীর গেণ্ডারিয়া থানার শরৎগুপ্ত রোডের ৩৮ নম্বরে অবস্থিত সাংবাদিক, সাহিত্যসেবী ও সম্পাদক মোহাম্মদ নাছিরউদ্দিনের বাড়িটি ‘নাছিরউদ্দিন স্মৃতি ভবন’টি হেরিটেজ হিসেবে সংরক্ষণের জন্য হাইকোর্টে রিট আবেদন করেছেন এক আইনজীবী।

সোমবার নাছির উদ্দিনের নাতনি ফ্লোরা নাসরিন খানের পক্ষে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।

এর আগে ১২ জুলাই বহুল স্মৃতিজড়িত নাছির উদ্দিন ভবনটি হেরিটেজ হিসেবে সংরক্ষণের জন্য একটি নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানানো হয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সচিব, প্রত্নতত্ত্ব বিভাগের মহাপরিচালক, বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শকসহ মোট ৯ জনকে সেই নোটিশের অনুলিপি পাঠানো হয়।

ওই নোটিশে বলা হয়েছিল, সাংবাদিক, সাহিত্যসেবী ও সম্পাদক মোহাম্মদ নাছিরউদ্দিনের মেয়ে বেগম পত্রিকার সম্পাদক নুরজাহান বেগম এবং তার জামাতা শিশু সাহিত্যিক রোকনুজ্জামান দাদাভাই। এ তিনজনই প্রত্যেকের নিজ নিজ কর্মক্ষেত্রে থেকে সমাজে অনেক অবদান রেখেছেন। তারা প্রত্যেকেই বাংলাদেশ সরকারের একুশে পদক, স্বাধীনতা পদকসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। তাদের ব্যবহৃত অনেক দুর্লভ সামগ্রী ও তাদের সাহিত্যকর্ম গবেষণার বিষয় এবং সংরক্ষণের দাবিদার।

নোটিশে আরো বলা হয়েছিল, এই নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে সংবিধানের ২৪/৩১ অনুচ্ছেদ অনুযায়ী আমার ক্লায়েন্টের (ফ্লোরা নাসরিন খান) এর নানা সম্পাদক মোহাম্মদ নাছিরউদ্দিন, তার মাতা বেগম পত্রিকার সম্পাদক নুরজাহান বেগম এবং পিতা শিশু সাহিত্যিক সংগঠন কচিকাচা মেলার প্রতিষ্ঠাতা পরিচালক রোকনুজ্জামান দাদাভাইয়ের বাসস্থান ৩৮ শরৎগুপ্ত রোড, নারিন্দার ‘নাছিরউদ্দিন স্মৃতি ভবন’ বাড়িটিকে হেরিটেজ হিসেবে সরকারিভাবে সংরক্ষণ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। এতে ব্যর্থ হলে আমি সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে রিট পিটিশন দায়ের করব।

তাই নির্ধারিত সময়ের মধ্যে নোটিশের কোনো জবাব না পাওয়ায় এ রিট দায়ের করা হলো বলে জানিয়েছেন ওই রিটকারী আইনজীবী।

বাআই/এনডিএস

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad