খালেদা জিয়ার জামিন মেলেনি
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৪ জুন ২০২০ | ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

খালেদা জিয়ার জামিন মেলেনি

জ্যেষ্ঠ প্রতিবেদক ৫:৫১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২০

খালেদা জিয়ার জামিন মেলেনি
জিয়া দাতব্য ট্রাস্ট মামলায় দণ্ডিত কারাবন্দি বেগম খালেদা জিয়ার জামিনের আবেদন খারিজ করে দিয়েছেন হাই কোর্ট। বেগম জিয়ার চিকিৎসা কীভাবে হচ্ছে, প্রতিবেদন চায় হাই কোর্ট। তবে খালেদা জিয়া যদি মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী ‘অ্যাডভানসড ট্রিটমেন্ট’ নিতে সম্মতি দিলে, দ্রুত তার উন্নত চিকিৎসা শুরু করতে নির্দেশ দিয়েছেন আদালত।

হাই কোর্ট বলেছেন, উন্নত চিকিৎসার স্বার্থে বোর্ড চাইলে নতুন কোনো বিশেষজ্ঞকে অন্তর্ভুক্ত করতে পারবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়ার স্বাস্থ্য ও চিকিৎসা পরিস্থিতি নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতিবেদন পাওয়ার পর বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কেএম জহিরুল হকের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার জামিন আবেদন খারিজ করে এই আদেশ দেন।

বিচারপতি ওবায়দুল হাসান আদেশে বলেন, মনে রাখতে হবে, তিনি একজন বন্দি, সাধারণ অন্য রোগীদের মত সুযোগ সুবিধা তিনি পাবেন না। জেল কোড এবং নিয়ম নীতি মেনেই তাকে চিকিৎসা নিতে হবে এবং সরকারের পক্ষ থেকে সে ব্যবস্থা নেওয়া হবে।

এরআগে হাইকোর্ট গত রোববার খালেদা জিয়ার চিকিৎসাবিষয়ক তিন অবস্থার তথ্য জানতে চান। মেডিকেল বোর্ডের সুপারিশ অনুসারে খালেদা জিয়া অ্যাডভান্স থেরাপির জন্য সম্মতি দিয়েছেন কি না, দিলে সেই চিকিৎসা শুরু হয়েছে কি না, চিকিৎসা শুরু হলে এখন কী অবস্থা, তা জানিয়ে আজকের (বুধবার) মধ্যে আদালতে এ প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

পরে গতকাল বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে ওই প্রতিবেদন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে পৌঁছে দেয়া হয়।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে দুই বছর ধরে কারাবন্দী খালেদা জিয়া। শারীরিক অসুস্থতা বেড়ে গেলে গত বছরের এপ্রিলে চিকিৎসার জন্য তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়। তখন থেকে তিনি বঙ্গবন্ধু মেডিকেলে আছেন। এর আগে জামিন চাওয়া হলে তখনো আদালত তা মঞ্জুর করেননি।

ওএস/এইচকে

 

: আরও পড়ুন

আরও