ইসলাম বিতর্ক: ৩ আসামি বেকসুর খালাস

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০ | ১৪ ফাল্গুন ১৪২৬

ইসলাম বিতর্ক: ৩ আসামি বেকসুর খালাস

পরিবর্তন প্রতিবেদক ৭:০২ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

ইসলাম বিতর্ক: ৩ আসামি বেকসুর খালাস

একুশে বইমেলায় প্রকাশিত ‘ইসলাম বিতর্ক’ বইয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ প্রমাণিত না হওয়ায় বইটির লেখক, প্রকাশক এবং ছাপাখানা মালিককে বেকসুর খালাস দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মাদ আস সামছ জগলুল হোসেন তথ্য-প্রযুক্তি আইনের এ মামলার রায় ঘোষণা করেন।

খালাস পাওয়া তিন আসামি হলেন— ব-দ্বীপ প্রকাশনের সত্ত্বাধিকারী এবং ওই সঙ্কলন গ্রন্থের সম্পাদক শামসুজ্জোহা মানিক (৭৭), ছাপাখানা শব্দকলি প্রিন্টার্সের মালিক তসলিমউদ্দিন কাজল (৬০) এবং বইটির লেখক শামসুল আলম চঞ্চল (৫৮)।

২০১৬ সালে একুশে বইমেলা চলাকালে ব-দ্বীপ থেকে প্রকাশিত ‘ইসলাম বিতর্ক’ বইটি নিয়ে ইন্টারনেটে সমালোচনায় মুখর হয় একটি মহল। ওই বইয়ে ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ করার মতো লেখা আছে- এমন অভিযোগে ১৫ ফেব্রুয়ারি রাতে বইমেলা থেকে বইটির সব কপি জব্দ করে পুলিশ।

এ ব্যাপারে শাহবাগ থানায় তথ্য-প্রযুক্তি আইনে মামলা করেন এসআই মো. মাসুদ রানা। বইমেলায় ব-দ্বীপের স্টল বন্ধ করে দেওয়া হয়।

মামলা হওয়ার পর শামসুজ্জোহা মানিকসহ তিনজনকে গ্রেফতার করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। কয়েক মাস পর তারা জামিনে মুক্তি পান।

মামলা হওয়ার ছয় মাস পর ওই বছর ২১ আগস্ট তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন শাহবাগ থানার তখনকার পুলিশ পরিদর্শক জাফর আলী বিশ্বাস।

ওএস/এসবি

 

আইন ও অপরাধ: আরও পড়ুন

আরও