ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের মামলা

ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০ | ১২ ফাল্গুন ১৪২৬

ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের মামলা

পরিবর্তন প্রতিবেদক ৮:৫৩ অপরাহ্ণ, জানুয়ারি ০৯, ২০২০

ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের মামলা

শ্রম আইন না মানায় গ্রামীণ কমিউনিকেশন্সের চেয়ারম্যান নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।

শ্রম আইনের দশটি নিয়ম লঙ্ঘন করায় গত ৫ জানুয়ারি ঢাকা তৃতীয় শ্রম আদালতে এ মামলা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (সাধারণ) তরিকুল ইসলাম।

মামলায় ইউনূস ছাড়াও আরো তিন জনকে আসামি করা হয়।

বৃহস্পতিবার দুপুরে মামলার বিষয়টি নিশ্চিত করে মামলার বাদী তরিকুল ইসলাম বলেন, রোববার মামলার বিষয়ে আদেশ দিবেন আদালত।

মামলার আপর আসামিরা হলেন— গ্রামীণ কমিউনিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা, পরিচালক আব্দুল হাই খাঁন ও উপ মহাব্যবস্থাপক (জিএম) গৌরি শংকর।

মামলার অভিযোগ থেকে জানা যায়, মামলার বাদী ২০১৯ সালের ১০ অক্টোবর গ্রামীণ কমিউনিকেশন্সে সরজমিনে পরিদর্শনে যান। পরিদর্শনে গিয়ে তিনি বিধি লঙ্ঘন সংক্রান্ত বিভিন্ন অনিয়ম দেখতে পান।

বিবাদীরা শ্রম আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বিধায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬, বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন, ২০১৩ ধারা ৩৩(ঙ) এবং ৩০৭ মোতাবেক তাদের বিরুদ্ধে এ মামলা করা হয়।

বিধি মোতাবেক কোম্পানিটি বার্ষিক ও অর্ধবার্ষিক রিটার্ন দাখিল করেনি, কোম্পানির মুনাফার অংশ ৫ শতাংশ শ্রমিকের অংশগ্রহণ তহবিল গঠনসহ লভ্যাংশ বণ্টন করা হয়নি এবং কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর হতে লাইসেন্স গ্রহণ করেন নাই বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।

ওএস/এসবি

 
.


আলোচিত সংবাদ