ইন্টারনেট থেকে মিথিলা-ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ

ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ১৩ মাঘ ১৪২৬

ইন্টারনেট থেকে মিথিলা-ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ

পরিবর্তন প্রতিবেদক ৬:২৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০১৯

ইন্টারনেট থেকে মিথিলা-ফাহমির অন্তরঙ্গ ছবি সরানোর নির্দেশ

ইন্টারনেট থেকে অবিলম্বে অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা ও পরিচালক ইফতেখার আহমেদ ফাহমির অন্তরঙ্গ ছবি, ভিডিও সরানোর পদক্ষেপ নিতে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে রোববার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ নির্দেশ দেন।

একইসঙ্গে স্টামফোর্ড ইউনিভার্সিটির নিহত শিক্ষার্থী রুবাইয়াত শারমিন রুম্পার (২০) মরদেহের ছবিও ইন্টারনেট থেকে সরিয়ে ফেলার নির্দেশ দেয়া হয়েছে।

আদালতে রিট আবেদনকারী আইনজীবী ব্যারিস্টার তাহসিনা তাসনিম শুনানি করেন।

রুলে কারও অনুমতি ছাড়া অনলাইন মিডিয়া, পোর্টাল ও স্যোশাল মিডিয়ায় কোনো ব্যক্তির তথ্য ও স্পষ্ট ছবি প্রচার নিয়ন্ত্রণে বিবাদীর ব্যর্থতা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বর্হিভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, তথ্য মন্ত্রণালয়ের সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এসব রুলের জবাব দিতে বলা হয়েছে।

পরে ব্যারিস্টার তাহসিনা তাসনিম মৃদু সাংবাদিকদের বলেন, ‘প্রত্যেক ব্যক্তিরই একটি পরিবার আছে, সামাজিক অবস্থান আছে। কিন্তু বছরের পর বছর ধরে সেলিব্রেটিদের বা সাধারণ মানুষের ব্যক্তিগত গোপনীয় ছবি দিয়ে নিউজ প্রচার করা হচ্ছে। এগুলো প্রচার বন্ধে গত ২৮ নভেম্বর রিট দায়ের করি। আদালত রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন।’

ওএস/এসবি

 

আইন ও অপরাধ: আরও পড়ুন

আরও