মানবতাবিরোধী অপরাধ: খালেকসহ ৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ চলছে

ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ | ১৩ বৈশাখ ১৪২৫

মানবতাবিরোধী অপরাধ: খালেকসহ ৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ চলছে

হাইকোর্ট প্রতিবেদক ৯:৫৯ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৮

print
মানবতাবিরোধী অপরাধ: খালেকসহ ৪ জনের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ চলছে

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সাতক্ষীরার সাবেক এমপি আব্দুল খালেক মণ্ডলসহ চার আসামির বিরুদ্ধে প্রসিকিউশনের সাক্ষ্যগ্রহণ চলছে। আজ সোমবার টানা দ্বিতীয় দিনের মতো আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এই সাক্ষ্যগ্রহণ অনুষ্ঠিত হয়।

জামায়াতের সাবেক এমপি খালেকসহ আসামিদের বিরুদ্ধে আগামীকাল মঙ্গলবার তৃতীয় দিনের মতো সাক্ষ্যগ্রহণ করা হবে। 

আজ সোমবার প্রসিকিউশনের দ্বিতীয় সাক্ষী এস এম মনিরুজ্জামানের সাক্ষ্যগ্রহণ শেষে পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য মঙ্গলবার দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল।

বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই বিচারকের ট্রাইব্যুনাল এই দিন ধার্য করেন।
আজ ট্রাইব্যুনালে প্রসিকিউশন পক্ষে (রাষ্ট্রপক্ষ) ছিলেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা। আর 

আসামি পক্ষে আইনজীবী ছিলেন আব্দুস সোবহান তরফদার, মুজাহিদুল ইসলাম শাহীন ও আব্দুস সাত্তার পালোয়ান। পলাতক দুই আসামির পক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী গাজী এমইএইচ তামিম।

গতকাল রোববার (১৫ এপ্রিল)  রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য উপস্থাপনের মধ্য দিয়ে বিচার কার্যক্রম শুরু হয়। একই সঙ্গে এইদিন মামলায় রাষ্ট্রপক্ষের প্রথম সাক্ষী ইমাম বারীর (৬৬) সাক্ষ্যগ্রহণও সম্পন্ন হয়। 

আব্দুল খালেক মণ্ডলসহ চারজনের বিরুদ্ধে গত ৫ মার্চ অভিযোগ গঠন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে।

এর আগে গত বছর ১৯ মার্চ এ মামলায় আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। চার আসামির মধ্যে খালেক মণ্ডল আটক আছেন। আর কমান্ডার আব্দুল্লাহ হেল বাকী জামিনে রয়েছেন। অন্য দুই আসামি খান রোকনুজ্জামান ও জহিরুল ইসলাম টেক্কা খান পলাতক আছেন।
চার আসামির বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, আটক, নির্যাতনসহ মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের সাতটি অভিযোগ আনা হয়েছে।  এর মধ্যে রয়েছে ৬ জনকে হত্যা, ২ জনকে ধর্ষণ, ১৪ জনকে শারীরিক নির্যাতনের অভিযোগ।

এমএ/এএল

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad