অপরিচ্ছন্ন জারে ওয়াসা-টিউবওয়েলের পানি বিক্রি!

ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮ | ৫ ভাদ্র ১৪২৫

অপরিচ্ছন্ন জারে ওয়াসা-টিউবওয়েলের পানি বিক্রি!

পরিবর্তন প্রতিবেদক ১০:৫৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০১৮

অপরিচ্ছন্ন জারে ওয়াসা-টিউবওয়েলের পানি বিক্রি!

পরিশোধিত বলে দোকানে দোকানে যে জারের পানি পান করানো হচ্ছে তা আসলেই কি পরিশোধিত? পরিশোধিত পানির নামে অপরিচ্ছন্ন জারে ওয়াসা ও টিউবওয়েলের পানি বিক্রি করা হচ্ছে। পানি পরিশোধনের যন্ত্র থাকলেও তা ব্যবহার না করে সরাসরি পাইপ দিয়ে পানি ভরে বাজারজাত করা হচ্ছে এসব জার।

বুধবার রাজধানীর ভাটারা থানা এলাকায় অপরিশোধিত খাবার পানি বাজারজাতকরণের অপরাধে ছয়টি প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। পাশপাশি নয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।

বিএসটিআইয়ের সহযোগিতায় এ অভিযান পরিচালিত হয়। সকাল ৯টা থেকে বেলা ৩টা পর্যন্ত র্যানবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে এই অভিযান চালানো হয়।

দণ্ডিত যে ছয়টি প্রতিষ্ঠানে অভিযান চলে, এর মধ্যে তিনটি প্রতিষ্ঠানই বিএসটিআইয়ের অনুমোদন ছাড়া পানি বাজারজাত করছিল।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম সাংবাদিকদের বলেন, ছয়টি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে তিনটি প্রতিষ্ঠানের কাগজপত্র বৈধ পাওয়া গেছে। তবে ছয়টি প্রতিষ্ঠানের কেউই পরিশোধিত পানি বাজারজাত করে না। শুধু ওয়াসার পানিই নয়, টিউবওয়েলের পানিও জারে ভরে বাজারজাত করা হচ্ছে।

তিনি বলেন, ছয়টির মধ্যে যে তিনটি কারখানার অনুমোদন রয়েছে সেগুলোরও পরিবেশ ভালো না। তাদের প্রয়োজনীয় যন্ত্রপাতি, ল্যাব নেই। যে জারে পানি দেয় সেগুলোও ফুড গ্রেড না।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, পানি পরিশোধনের যন্ত্র থাকলেও তা ব্যবহার না করে সরাসরি পাইপ দিয়ে পানি ভরে দেয়। এসব অভিযোগে চারটি কারখানা সিলগালা, দুই লাখ টাকা জরিমানা এবং নয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

অভিযানে বিএসটিআইয়ের উপ-পরিচালক রিয়াজুল হকসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় র্যাআব-১ এর সদস্যরা সহায়তা করেন।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি খাবার পানি পরিশোধন না করে বাজারজাত করায় রাজধানীর মিরপুর ১ এবং ২ নম্বর এলাকার ছয়টি প্রতিষ্ঠানকে চার লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করে র্যা ব।

এ সময় ছয় জনকে তিন মাসের কারাদণ্ড দিয়েছে র্যারব-৪ ও বিএসটিআই এর সহযোগিতায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে পাঁচ হাজার ২০০ পানির জার ধ্বংস এবং চারটি প্রতিষ্ঠান বন্ধও করে দিয়েছেন তারা।

এছাড়া গত ২৮ জানুয়ারি রাজধানীর মোহাম্মদপুরে পরিশোধন না করে খাবার পানি বাজারজাত করায় চারটি প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা ও দুই জনকে তিন মাসের কারাদণ্ড দিয়েছে র্যানবের ভ্রাম্যমাণ আদালত। সেই অভিযানেও চার হাজার ৬০০ পানির জার ধ্বংস এবং চার প্রতিষ্ঠান বন্ধ করে দেয় র্যা ব।

পিএসএস/এমএসআই