যশোরে তিন শতাধিক শিক্ষার্থীর তাল পাতায় হাতেখড়ি উৎসব

ঢাকা, শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ | ৬ বৈশাখ ১৪২৫

যশোরে তিন শতাধিক শিক্ষার্থীর তাল পাতায় হাতেখড়ি উৎসব

যশোর ব্যুরো ৭:১১ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৮

print
যশোরে তিন শতাধিক শিক্ষার্থীর তাল পাতায় হাতেখড়ি উৎসব

যশোরে তালপাতায় তিন শতাধিক শিক্ষার্থীর হাতেখড়ি উৎসব অনুষ্ঠিত হয়েছে। উদীচীর উদ্যোগে শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিশুদের নিয়ে হাতেখড়ি উৎসবের আয়োজন করা হয়। উৎসবে সংগীত পরিবেশন করেন দেশবরেণ্য লোকশিল্পী ফকির শাহবুদ্দিন।

আবহমান বাংলার গৌরবময় সমৃদ্ধ পারিবারিক সামাজিক অনুষ্ঠান নাগরিক জীবনে সার্বজনীন করার লক্ষ্য নিয়ে যশোরের পৌর উদ্যানের সবুজ চত্বরে বৃহৎ কলেবরে শনিবার সকালে এ উৎসবের আয়োজন করা হয়।

উৎসবে উদীচী যশোর পরিচালিত অক্ষর শিশু শিক্ষালয়ের নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীসহ ব্যাপ্টিস্ট চার্চ বিদ্যালয়, সম্মিলনী ইনস্টিটিউশন, ওয়াইডাব্লিউসিএ নার্সারি স্কুল, লিটিল স্টার স্কুল, লিটিল এঞ্জেল স্কুল, অংকুর কিন্ডার গার্টেন, নাজির শংকরপুর প্রাথমিক বিদ্যালয়, বালিয়াডাঙ্গা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মৌমাছি স্কুলের ৩ শতাধিক শিক্ষার্থী হাতেখড়ি দেন অতিথিসহ জেলার স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গ।

জাতীয় সংগীত ও উদীচীর সংগঠন সংগীতে শুরু হয় হাতেখড়ি উৎসব। এ উৎসব উদ্বোধন করে প্রধান অতিথি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ। সভাপতিত্ব করেন উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামান।

জাবেদ আহমেদ বলেন, ‘আমার থেকে আমাদের’ এই শিক্ষায় মানুষ হতে হবে। সবকিছু সকলের সাথে ভাগ করে নেব; এমন মানসিকতায় বেড়ে উঠতে হবে। এক্ষেত্রে অভিভাবকগণ তাদের সন্তানদের উদ্বুদ্ধ করবে।

অভিভাবকদের উদ্দেশে তিনি বলেন, নেয়ার গুণ না শিখিয়ে সন্তানকে দেয়ার গুণ শেখান; তবেই সন্তান সমাজকে কিছু দিতে শিখবে।

শিক্ষার শুরুতে শিশুদের নিয়ে এমন আয়োজন করায় উদীচীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করছি। সার্বজনীন এ আয়োজন কোমলমতি শিশুদের অনুপ্রাণিত করবে।

বিশেষ অতিথি ছিলেন- জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমিনুল ইসলাম টুকু, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তাপস কুমার অধিকারী। আলোচনা করেন উদীচী যশোরের উপদেষ্টা প্রবীণ আইনজীবী অ্যাড. কাজী আব্দুস শহীদ লাল ও ডাক্তার ইয়াকুব আলী মোল্লা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন- উদীচী যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব। শুভেচ্ছা বক্তব্য দেন- অক্ষর শিশু শিক্ষালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ চামেলী মুখার্জী ও সম্মিলনী ইনস্টিটিউশনের সহকারী শিক্ষক চঞ্চল সরকার।

উৎসব সস্পর্কে উদীচী যশোরের সভাপতি ডিএম শাহিদুজ্জামান শহিদ জানান, বিগত ২০১১ সাল থেকে উদীচী যশোরের উদ্যোগে নিজস্ব প্রাঙ্গণে এ হাতে খড়ি উৎসবের আয়োজন করা হচ্ছে। এ উৎসবকে সর্বসাধারণের মধ্যে বিকশিত করতে এ বছর থেকে বৃহৎ পরিসরে পৌর উদ্যানের উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয়েছে।

এ প্রয়াস অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

আইআর/এসএফ

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad