কালীগঞ্জে শ্রেণিকক্ষ সংকটে খোলা আকাশের নিচে পাঠদান
Back to Top

ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০ | ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

কালীগঞ্জে শ্রেণিকক্ষ সংকটে খোলা আকাশের নিচে পাঠদান

শাহরিয়ার আলম সোহাগ, ঝিনাইদহ ১:৪৫ অপরাহ্ণ, মার্চ ০৪, ২০২০

কালীগঞ্জে শ্রেণিকক্ষ সংকটে খোলা আকাশের নিচে পাঠদান
১৯৮৭ সালে স্থাপিত স্কুলটি। অফিসসহ একটি ভবনে ৪টি রুম রয়েছে। প্রাক প্রাথমিক থেকে ৫ম শ্রেনির পাঠদান চলে স্কুলটিতে। শ্রেণিকক্ষ সংকটে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ১০২ নং সিংদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খোলা আকাশের নিচে পাঠদান দিচ্ছেন শিক্ষকরা। আর বৃষ্টি হলে তাদের পাঠদান করানো হয় স্কুলটির বারান্দায়।

স্কুলটিতে গিয়ে দেখা যায়, শিক্ষকদের বসা ও জরুরী কাগজপত্র রাখার অফিস কক্ষে প্রাক প্রাথমিকের শিক্ষার্থীরা বসে আছে। সেখানেই পাঠদান করাচ্ছেন এক শিক্ষিকা। এদিকে, ৩য় ও ৪র্থ শ্রেণির পাঠদান করানো হচ্ছে খোলা আকাশের নিচে। তৃতীয় শ্রেণিতে ৩৭ জন ও চতুর্থ শ্রেণিতে ৪২ জন শিক্ষার্থী রয়েছে। স্কুলটিতে মোট ২২০ জন শিক্ষার্থী এবং ৫জন শিক্ষক রয়েছেন।

শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, তীব্র শীত ও ঘন কুয়াশার মধ্যেও আমাদের খোলা আকাশের নিচে পাঠদান করানো হয়েছে। এছাড়া প্রচণ্ড রৌদে আমাদের এই মাঠের মধ্যে ক্লাস নেওয়া হয়। খোলা আকাশের নিচে মাটিতে বসে পড়াশোনা করতে আমাদের ভালো লাগে না। 

বিদ্যালয়টির সহকারী শিক্ষক মাশরেকুল আলম বলেন, শ্রেণিকক্ষ সংকটে তীব্র শীত বা রৌদে খোলা আকাশের নিচে পাঠদান করাতে হয়। অনেক সময় ছোট ছোট বাচ্চারা অসুস্থ হয়ে যায়। পরের দিন আর স্কুলে আসতে পারে না। 

১০২নং সিংদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এএসএম জহুরুল ইসলাম বলেন, শ্রেণিকক্ষ সংকটে স্কুলটিতে শিক্ষার্থীদের পাঠদান করাতে বেশ হিমশিম খেতে হয়। ৩য় ও ৪র্থ শ্রেণির শিক্ষার্থীদের দীর্ঘদিন ধরে খোলা আকাশের নিচে চটের উপর পাঠদান করানো হয়। আর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সময় স্কুলটির খোলা বারান্দায় বসানো হয়। এমনকি স্কুলটির অফিসকক্ষও শিক্ষার্থীদের পাঠদানের কাজে ব্যবহৃত হয়। স্কুলটিতে শিক্ষকের সংকটও রয়েছে। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হলেও এখনো পর্যন্ত কোনো ব্যবস্থা হয়নি। 

কালীগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোছাঃ সেলিনা আক্তার বানু বলেন, ভবনের জন্য উপজেলার সকল বিদ্যালয়ের তালিকা পাঠানো রয়েছে। রোটেশন অনুযায়ী সেগুলো হয়ে আসছে। অনেক সময় স্থানীয় এমপি সাহেবের বিশেষ বরাদ্দ থেকে ভবন নির্মাণ করা হয়। অচিরেই এ সমস্যার সমাধান হয়ে যাবে।

এএসটি/

 

: আরও পড়ুন

আরও